Beta

সিঙ্গাপুরের ইতিহাসভিত্তিক বইতে বাংলাদেশির কবিতা

১৭ এপ্রিল ২০১৬, ১৩:৪৪

মনির আহমদ, সিঙ্গাপুর

১৫ এপ্রিল সিঙ্গাপুরের ২০ লেংকক বাহরু এমফি থিয়েটারে সিঙ্গাপুরিয়ান গিউ লাই সুই (Gwee li sui)-এর সম্পাদনায় ‘লেখার দেশ : সাহিত্যের ছোঁয়ায় সিঙ্গাপুরের ইতিহাস' (Written country : The history of Singapore through literature) শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন হয়েছে। এতে স্থান পেয়েছে সিঙ্গাপুরে কর্মরত বাংলাদেশি শরিফ উদ্দিনের একটি কবিতা। সিঙ্গাপুরের ল্যান্ডমার্ক বুক প্রকাশনী থেকে ইংরেজিতে প্রকাশিত বইতে সাংবাদিক, প্রফেসর, শিক্ষক, চিকিৎসকসহ বিভিন্ন পেশাজীবী ৪০ জন সিঙ্গাপুরিয়ানের গল্প, প্রবন্ধ ও কবিতার মাঝে একমাত্র বিদেশি হিসেবে স্থান পেয়েছে শরিফের কবিতা।

২০১৩ সালের ৮ ডিসেম্বর ভেলু নামের এক ইন্ডিয়ান শ্রমিক গাড়িচাপায় নিহত হন, যাকে কেন্দ্র করে লিটল ইন্ডিয়া রায়ট সংগঠিত হয়েছিল। সেই গল্প অবলম্বনে শরিফ বাংলায় লেখেন ‘ভেলু এবং ইতিহাস'  নামের কবিতা, যার ইংরেজি ভাবানুবাদ করেছেন ভ্রমণসাহিত্যিক শিবাজি দাস।

শরিফ উদ্দিন ২০০৮ সাল থেকে সিঙ্গাপুরে কর্মরত রয়েছেন। ছোটবেলা থেকেই তাঁর লেখালেখির হাতেখড়ি। ২০১৪ সালে ইংরেজিতে সিঙ্গাপুরের জনপ্রিয় 'অভিবাসী শ্রমিকের কবিতা প্রতিযোগিতায়' তাঁর লেখা 'শ্রমিকের পথচলা' কবিতাটি স্থান পেয়েছিল। তাঁর প্রতিভাকে মূল্যায়ন করে ২০১৫ সালের ১৯ মার্চ বিবিসিতে প্রকাশিত হয় তাঁর সাক্ষাৎকার।

প্রবাসে কঠোর পরিশ্রমের পর অবসর সময়টুকু তিনি লেখালেখিতে ব্যয় করেন। কবিতা, গল্পের পাশাপাশি তিনি লিখে চলেছেন শ্রমিকের দিনলিপি, যা নিয়মিত প্রকাশ হচ্ছে  সিঙ্গাপুরের বাংলা পত্রিকা বাংলার কণ্ঠে। বর্তমানে তিনি বাংলার কণ্ঠ সাহিত্য পরিষদের সদস্য ও বাংলাদেশের আলোচিত সাহিত্য সংগঠন বাংলাদেশ কবি সভা বাকস্ সিঙ্গাপুর শাখার সভাপতি।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement