কুয়েতে প্রবাসী সাহিত্য পরিষদের কার্যকরী কমিটি গঠন

Looks like you've blocked notifications!
কুয়েতে প্রবাসী সাহিত্য পরিষদের কার্যকরী কমিটি গঠিত হয়েছে। ছবি : এনটিভি

কুয়েতে প্রবাসী সাহিত্য পরিষদের কার্যকরী কমিটি ২০১৬-২০১৮ গঠন করা হয়েছে। গত ২৩ জুন রাতে কুয়েতের গুলশান হোটেলে সংগঠনের সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদকসহ অন্য সদস্যদের উপস্থিতিতে কণ্ঠভোটে প্রস্তাবের মাধ্যমে এই কমিটি গঠন করা হয়।

সাবেক সাধারণ সম্পাদক কবি আবদুর রহিম কবি মোরশেদ আলম বাদলের নাম সভাপতি পদে প্রস্তাব করলে সর্বসম্মতিক্রমে গৃহীত হয়। কবি সেলিম রেজাকে সাধারণ সম্পাদক (সর্বসম্মতিক্রমে) মনোনীত করে ২১ সদ্যসের একটি কমিটি গঠন করা হয়। এতে উপদেষ্টা ড. হুমায়ূন কবীর, ড. মো. শাহজাহান, রফিকুল ইসলাম ভুলু, মোহাম্মদ ইয়াকুব, আলী আজম, আব্দুর রহিম, ওমর ফারুক জীবন, এম এ মালিক, আব্দুর রউফ মাওলা, দিদারুল আলম ধর্মপুরী, আল আমিন চৌধুরী স্বপন।

সহসভাপতি সাংবাদিক মঈন উদ্দিন সরকার সুমন, মাসুদ করিম, সঞ্জীব ভদ্র চন্দন, মিজান আল রহমান। যুগ্ম সাধারণ সম্পাদক সাংবাদিক শেখ এহ্‌ছানুল হক খোকন, সহসাধারণ সম্পাদক এস এম আব্দুল আহাদ, সাংগঠনিক সম্পাদক আল ইমরান শিকদার, সহসাংগঠনিক সম্পাদক শাহ সুমন রাহাত, প্রচার সম্পাদক এইচ, এম ফারুক, সহ-প্রচার সম্পাদক এম এম মিঠু, দপ্তর সম্পাদক শরীফ মো. মিজানুর রহমান, অর্থ সম্পাদক এ কে আজাদ নূর, সহ-অর্থ সম্পাদক মাহমুদুর রহমান মাহমুদ, সাংস্কৃতিক সম্পাদক কলিম উল্লাহ টুটুল, আন্তর্জাতিক সম্পাদক জাছেম আহমেদ মিথুন, সম্মানিত সদস্য মনিরুল হক এমরান, জাকির হোসেন শ্রাবণ, বি এম টোকন, রফিকুল ইসলাম রানা।

নতুন কমিটির নেতারা আশাবাদ ব্যক্ত করে বলেন, মূলধারার সাহিত্য চর্চায় আরো একধাপ এগিয়ে যাক কুয়েতের ঝিমিয়ে পড়া সাহিত্য। বৈশ্বিক মানদণ্ড ঠিক রেখে সুদূর প্রবাসেও মাটি ও মানুষ, দেশীয় ইতিহাস-ঐতিহ্য, শিল্প-সাহিত্য বহু বর্ণিল সাংস্কৃতিক উত্তরাধিকার চর্চা-বিকাশের গতিধারা আরো বেগবান করার লক্ষ্যে কাজ করবে এই নতুন কমিটি। শিল্প-সাহিত্য-চর্চা বিকাশে বর্ধিত কলেবরে প্রবাসী সাহিত্য পরিষদ, কুয়েতের মুখপত্র ত্রৈমাসিক পত্রিকা ‘জাগরণ’ আবারও প্রকাশিত হবে। সৃষ্টিশীল কর্মভাবনায়, চিন্তাচেতনায় প্রবাসী সাহিত্য পরিষদ আবারও দুর্বার গতিতে এগিয়ে যাবে।

গত ৪ জুন রাতে কুয়েত সিটির গুলশান হোটেলে সংগঠনের সভাপতি রফিকুল ইসলাম ভুলুর সভাপতিত্বে একটি বৈঠক হয়। বৈঠকে সংগঠনের সভাপতি রফিকুল ইসলাম ভুলু ও সাধারণ সম্পাদক কবি আবদুর রহিম লিখিতভাবে আগের কমিটি বিলুপ্ত করেন। ৩০ দিনের মধ্যে নতুন কমিটি গঠনকল্পে পাঁচ সদস্যের আহ্বায়ক কমিটি করা হয়। এতে মোর্শেদ আলম বাদল আহ্বায়ক, কবি সেলিম রেজা সদস্য সচিব, ইমরান সিকদার, সাংবাদিক মঈন উদ্দিন সরকার সুমন ও শেখ এহছানুল হক খোকনকে সদস্য হিসেবে দায়িত্ব দেওয়া হয়। ওই বৈঠকে উল্লিখিত সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে সংগঠনের আগের কার্যক্রমের ওপর বিস্তারিত আলোচনা করেন নেতারা। তাঁরা বলেন, একটি সংগঠন চালাতে গেলে কিছুটা ভুল থাকতেই পারে। সেই ভুল কমিয়ে সামনে আরো ভালো কিছু কীভাবে করা যায়, সেদিকে খেয়াল রেখে সামনে এগিয়ে যেতে হবে। কুয়েতে ছড়িয়ে-ছিটিয়ে থাকা বিভিন্ন অঞ্চলের সাহিত্যপ্রেমী প্রবাসীদের খুঁজে বের করা এবং তাঁদের সাহিত্যচর্চায় উৎসাহ জোগানো ও সহযোগিতা করাসহ কুয়েত প্রবাসী সব কবি-সাহিত্যিকের সমন্বয় করার আশাবাদ ব্যক্ত করেছিলেন।