আপনার জিজ্ঞাসা

অপরাধ করা মানুষের গুনাহ মাফ হবে কি?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। শরীফ বায়জীদ মাহমুদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মাদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ৬৬৪তম পর্বে অপরাধ করা মানুষের গুনাহ মাফ হবে কি না, সে বিষয়ে ঢাকা থেকে টেলিফোনে জানতে চেয়েছেন আমিন। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন : রাসুল (সা.) বলেছেন, যে ব্যক্তি অপরাধ করে প্রকাশ করে বেড়ায় তার গুনাহ মাফ করা হবে না। কিন্তু পরবর্তীতে সে যদি তার ভুল বুঝতে পেরে তওবা করে, তাহলে কি তার গুনাহ মাফ করা হবে?

উত্তর : গুনাহের কাজ করার পরে সেটা লোকদের কাছে নিজের অহংকার দেখানোর জন্য প্রকাশ করে, এই কাজটি আল্লাহর কাছে একেবারেই অপছন্দনীয় কাজ। আল্লাহ এই ধরনের ব্যক্তিকে ক্ষমা করবেন না। এই ধরনের ব্যক্তি যদি পরবর্তীতে তার ভুল বুঝতে পারেন এবং তওবা করেন, তাহলে আল্লাহ তার এই ভুল ক্ষমা করে দেবেন। রাসুল (সা.) বলেছেন, তওবা করার পর তার পূর্ববর্তী যত গুনাহ আছে সবটাকে মুছে দেওয়া হয়। সুতরাং, তওবা যদি কেউ করে থাকেন, তাহলে আল্লাহ এই ধরনের ব্যক্তিকে ক্ষমা করে দেবেন। কিন্তু অবশ্যই তাকে সত্যিকারভাবে তওবা করতে হবে।