আপনার জিজ্ঞাসা

অবাধ্য সন্তানকে পিতা-মাতা ক্ষমা করলে কি আল্লাহ ক্ষমা করবেন?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছেন দিয়েছেন বিশিষ্ট আলেম শাইখ আহমাদুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ২৬৯৭তম পর্বে ই-মেইলের মাধ্যমে ঢাকা থেকে একজন জানতে চেয়েছেন, অবাধ্য সন্তানকে পিতা-মাতা ক্ষমা করলে কি আল্লাহ ক্ষমা করবেন? অনুলিখন করেছেন মোহাম্মদ সাইফ আহমেদ।

প্রশ্ন : অবাধ্য সন্তানকে পিতা-মাতা ক্ষমা করলে কি আল্লাহ ক্ষমা করবেন?

উত্তর : কোনো সন্তান যদি পিতা-মাতার অবাধ্য হয়, বেয়াদবি করে, পিতা-মাতার কথা না শোনে—তাহলে তিনি দুটি হক নষ্ট করেন। একটি হলো—পিতা-মাতার হক নষ্ট করলে; আরেকটি হলো—আল্লাহ যে নির্দেশ দিয়েছেন পিতা-মাতার সঙ্গে বেয়াদবি না করতে, সেই হকও নষ্ট করেছেন। এখন আপনি পিতা-মাতার কাছে ক্ষমা চেয়ে যদি ক্ষমা পান, তাহলে আপনি একটি হক থেকে দায়মুক্ত হয়ে গেলেন। কিন্তু আপনি যেহেতু, আল্লাহর আদেশ অমান্য করেছেন, সে দায় থেকে যাবে। এ জন্য আপনাকে পিতা-মাতার পাশাপাশি আল্লাহর কাছেও ক্ষমা চাইতে হবে। নিজের কর্মের জন্য আল্লাহর কাছেও তওবা করতে হবে। তাহলে আশা করা যায়, আপনি পিতা-মাতা ও আল্লাহর কাছ থেকে ক্ষমা চেয়ে দায়মুক্ত হবেন।