আপনার জিজ্ঞাসা

আগুনে পুড়ে মারা গেলে শহীদের মর্যাদা পাওয়া যাবে?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মাদ সাইফুল্লাহ।

‘আপনার জিজ্ঞাসা’ রমজানের বিশেষ আয়োজনের ১১তম পর্বে ঢাকার নারিন্দা থেকে মোহাম্মদ আলমগীর টেলিফোনে জানতে চেয়েছেন, আগুনে পুড়ে মারা গেলে কিংবা পানিতে ডুবে মারা গেলে শহীদের মর্যাদা পাওয়া যাবে কি না? অনুলিখন করেছেন মোহাম্মদ সাইফ আহমেদ।

প্রশ্ন : কেউ যদি আগুনে পুড়ে বা পানিতে ডুবে মারা যায়, তাহলে সে কি শহীদের মর্যাদা পাবেন?

উত্তর : আগুনে পুড়ে মারা গেলে কিংবা পানিতে ডুবে মারা গেলে শহীদের মর্যাদা দেওয়া হবে—এই কথাটি সত্য। এই মর্মে হাদিস রয়েছে। কিন্তু শহীদের মর্যাদা পাওয়া আর শহীদ হওয়া এক কথা নয়, সেটি খেয়াল রাখতে হবে। এখানে যত ফজিলতের হাদিস আছে, সবগুলো শর্ত সাপেক্ষে। এগুলো আমাদের বুঝতে হবে। অবশ্যই তাঁর মৃত্যু হতে হবে ঈমানের উপর। এমন কোনো কাজের সঙ্গে তিনি যুক্ত থাকতে পারবেন না, যা ইসলামের পরিপন্থি। তিনি বড় ধরনের কোনো অন্যায় বা গুনাহর সঙ্গে যুক্ত থাকতে পারবেন না। নিয়মিত কবিরা গুনাহ করলে, অন্যায় করলে তিনি শুধু শাহাদাতের যে মর্যাদা আছে, সেটা পাবেন। এগুলো অনেক গুরুত্বপূর্ণ পয়েন্ট। অনেক সময় আমরা মনে করি, লোকটা পানিতে পড়ে মারা গেল মানে শহীদ হয়ে গেল। তাহলে তাঁর পেছনে যত গুনাহ আছে, সেগুলো বিবেচনা করা হবে না? কীসের ভিত্তিতে আমরা বলব, সে শহীদ হয়েছেন? এটা তো আল্লাহর আজাবও হতে পারে। যিনি নিয়মিত কবিরাহ গুনাহ করেছেন, তিনি শহীদের মর্যাদা পাবেন না।