আপনার জিজ্ঞাসা

আশুরায় কয়টি রোজা রাখতে হয়?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছেন বিশিষ্ট আলেম ড. মোহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ২৮৭৪তম পর্বে ই-মেইলের মাধ্যমে ঢাকা মোহাম্মদপুর থেকে মোহাম্মদ নেহাল জানতে চেয়েছেন, আশুরায় কয়টি রোজা রাখতে হয়? অনুলিখন করেছেন মোহাম্মদ সাইফ আহমেদ।

প্রশ্ন : আশুরায় কয়টি রোজা রাখতে হয়?

উত্তর : আপনি জানতে চেয়েছেন, আশুরার সিয়াম আমরা কয়টি রাখব? রাসুল (সা.)-এর কাছে একবার আশুরার সিয়াম সম্পর্কে প্রশ্ন করা হয়েছিল। তখন রাসুল (সা.) বলেছিলেন, যদি কেউ আশুরার সিয়াম রাখে, তাহলে আমি আল্লাহর কাছে প্রত্যাশা করি—যেন এর বিনিময়ে যেন আল্লাহ পূর্ববর্তী গুনাহ ক্ষমা করে দেন। এখান থেকে বোঝা যায়—মহরম মাসের ১০ তারিখের সিয়ামকেই আশুরার সিয়াম বলা হয়। এই সিয়াম রাসুল (সা.) নিজেও রাখতেন এবং সাহাবিদেরও রাখতে বলতেন। এই দিনের সিয়াম বিশেষ গুরুত্ব দিয়ে ইহুদিরা পালন করে থাকে। তখন রাসুল (সা.)-এর কাছে সাহাবিরা জানতে চান—ইহুদিরা যদি এক দিন পালন করে, তাহলে আমরা কয়টি করব? তখন রাসুল (সা.) বলেছিলেন, আমি আগামী বছর বেঁচে থাকলে ৯ তারিখেও রোজা রাখব। তাই বলা যায়, মহরমের ৯ ও ১০ তারিখ দুদিনই পালন করার নিয়ম। এটাই রাসুল (সা.)-এর সুন্নাহ। তবে, কেউ যদি ৯ তারিখ পালন না-ও করে শুধু ১০ তারিখই করেন, তাহলেও আপনি আশুরার সওয়াব পাবেন। আপনি চাইলে ১০ ও ১১ তারিখের সিয়াম মিলিয়ে রাখতে পারবেন।