আপনার জিজ্ঞাসা

ইমাম যদি কিয়াম না করেন তাঁর পেছনে নামাজ হবে?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ৬৫৩তম পর্বে ইমাম যদি কিয়াম না করেন তাঁর পেছনে নামাজ হবে কি না, সে বিষয়ে টাঙ্গাইল থেকে টেলিফোনে জানতে চেয়েছেন ফাতিমা জান্নাত। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন : মসজিদের ইমাম যদি কিয়াম না করেন, তাহলে তাঁর পেছনে নামাজ পড়া যাবে কি না?

উত্তর : নামাজ পড়তে কোনো বাধা নেই। কিয়াম হচ্ছে, মিলাদ মাহফিলে দাঁড়িয়ে যে তাকবির দেওয়া হয়ে থাকে। এটি করার সঙ্গে ইমামের কোনো সম্পর্ক নেই। প্রথম কথা হচ্ছে, এই কাজ করা ঠিক কি না, তারপর এই মাসআলা আসবে। কিন্তু দুর্ভাগ্যের বিষয় হচ্ছে, আমরা কিয়াম কী, এ সম্পর্কে না জানার কারণে ইমামের পেছনে সালাত হবে কি না এ বিষয় নিয়ে পড়ে আছি। মিলাদ মাহফিলে দাঁড়িয়ে কিয়াম করা রাসুল (সা.)-এর নিষিদ্ধ কাজের ভেতর অন্তর্ভুক্ত। রাসুল (সা.) সুস্পষ্ট (বুখারি শরিফ) উল্লেখ করেছেন, তোমরা সম্মান দেখানোর জন্য যে ভাবে দাঁড়াও সে ভাবে দাঁড়াবে না।

সুতরাং সম্মান দেখানোর নামে যে দাঁড়ানোর কথা বলা হয়েছে রাসুল (সা.) এটি নিষেধ করেছেন, এটি হারাম। এটি রাসুল (সা.) জীবদ্দশায় নিষেধ করে গেছেন। এই কিয়াম এমনিতেই হারাম। এই কিয়াম যদি ইমাম সাহেব না করে থাকেন, এতে নামাজ হবে না, এ কথা যাঁরা বলছেন তাঁরা একেবারেই বিভ্রান্তির মধ্যে রয়েছেন।