আপনার জিজ্ঞাসা

ইসলামের দাওয়াতে বিরক্ত হওয়া আত্মীয়ের সঙ্গে কথা বলা উচিত?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছেন দিয়েছেন বিশিষ্ট আলেম  ড. মুহাম্মাদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ২৬৩৫তম পর্বে ই-মেইলের মাধ্যমে ফারহানা জানতে চেয়েছেন, ইসলামের দাওয়াতে বিরক্ত হওয়া আত্মীয়ের সঙ্গে কথা বলা উচিত কি না? অনুলিখন করেছেন মোহাম্মদ সাইফ আহমেদ।

প্রশ্ন : আমার এক নিকটাত্মীয় পর্দা করেন না, নাচ-গান করেন, পার্টি করেন। আমি তাঁকে ইসলামের কথা বললে বিরক্ত হন। আমার সঙ্গে যোগাযোগ বন্ধ করে দেন। এখন এমন আত্মীয়ের সঙ্গে আমার আচরণ কেমন হওয়া উচিত? আমারও কি সেই আত্মীয়র সঙ্গে কথা না বলা উচিত?

উত্তর : আপনি কেন যোগযোগ বন্ধ করবেন? আপনার যোগাযোগ রাখা, না রাখার সঙ্গে এসবের কোনো সম্পর্ক নেই। আপনি তাঁর সঙ্গে সৌজন্যতা রক্ষা করবেন। এটাই হচ্ছে ইসলামের নির্দেশনা। তাঁর সঙ্গে যোগাযোগ রাখবেন। কথা বলবেন, খবর নেবেন—এতটুকু সৌজন্য রাখবেন। যদি সুযোগ থাকে ইসলামের বার্তা পৌঁছানোর, তাহলে দেবেন। যদি আপনার দূরত্ব তাদের সংশোধন করত, তাহলে আপনি দূরত্ব রাখতেন। এখন আপনার দূরত্বের দরকার নেই। তাদের যেহেতু সংশোধন করা যাচ্ছেই না, তাহলে আপনি সৌজন্য রক্ষা করে আপনার দায়িত্ব পালন করবেন।