আপনার জিজ্ঞাসা

করোনায় বাবা মারা গেলে কী কী দায়িত্ব পালন করা উচিত?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মাদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ২৬৭১ পর্বে কুমিল্লা থেকে মেইলের মাধ্যমে আনোয়ার হোসেন জানতে চেয়েছেন, করোনায় বাবা মারা গেলে কী কী দায়িত্ব পালন করা উচিত? অনুলিখন করেছেন মোহাম্মদ সাইফ আহমেদ।

প্রশ্ন : করোনায় আক্রান্ত হয়ে আমার বাবা মারা গেছেন। আমার প্রশ্ন হলো, করোনায় বাবা মারা গেলে সন্তানদের কী কী দায়িত্ব পালন করা উচিত? ইসলামে এর ব্যাখ্যা কি আছে?

উত্তর : এর জন্য সবচেয়ে সহজ কাজ যেটায় আপনাদের জন্য কোনো পরিশ্রম নেই, আর্থিক খরচ নেই সেটা হলো—বেশি বেশি দোয়া করবেন। মা-বাবার জন্য দোয়া আমরা সবাই কমবেশি জানি। আপনি তাঁর মাগফেরাতের জন্য আল্লাহর কাছে বেশি বেশি দোয়া করবেন। এ ছাড়া পিতার জন্য সদকা করবেন। সদকার অনেক ধরন রয়েছে। এর মধ্যে একটি হলো গরীবদের আর্থিকভাবে সাহায্য করা। তবে এর মধ্যে উত্তম হলো, মানুষের জন্য পানির ব্যবস্থা করে দেওয়া। যেমন—কারো পানির সমস্যা হলে একটা পানির কল বসিয়ে দিতে পারেন, যাতে মানুষ দীর্ঘ সময় এর সুফল ভোগ করতে পারে। মানুষের জন্য খাবারের ব্যবস্থা করতে পারেন। এ নিয়ে যদিও আমাদের সমাজে একটা নিয়ম তৈরি হয়েছে—তিন দিন পর একবার খাওয়ানো, ৪০ দিন পর খাওয়ানো—এভাবে করা যাবে না। এসব বেদআত। এটা নিয়ম হয়ে উঠেছে। এসব করলে সদকা তো হবেই না, বরং বেদআত হওয়ার কারণে গুনাহ হবে। এ ছাড়া কুরআন শরীফ দিতে পারেন, বই দিতে পারেন। তবে সবচেয়ে বড় কাজ হলো, সন্তানদের বেশি বেশি দোয়া করতে হবে।