আপনার জিজ্ঞাসা

কাবা শরিফের ছবিযুক্ত জায়নামাজে নামাজ পড়া যাবে?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ২৫৪৯তম পর্বে কাবা শরিফের ছবিযুক্ত জায়নামাজে নামাজ আদায় করা যাবে কি না, সে বিষয়ে ই-মেইলে জানতে চেয়েছেন আহমেদ জাবির। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন : প্রায়ই দেখা যায়, পবিত্র কাবা শরিফের ছবিযুক্ত জায়নামাজে নামাজ আদায় করা হয়, এটা কতটুকু বৈধ?

উত্তর : যে জায়নামাজে বিভিন্ন ধরনের ছবি রয়েছে অথবা বিভিন্ন নকশা রয়েছে, সেগুলোর সমস্যা হচ্ছে এতে মনোসংযোগ ঠিক থাকে না। অন্তরকে পরিপূর্ণরূপে উপস্থিত করে এখানে সালাত আদায় করতে পারবেন না। এই জন্য জায়নামাজে কাবা ঘরের চিত্র, বিভিন্ন ধরনের নকশা, মসজিদে নববী ইত্যাদি চিত্র না থাকাই শ্রেয়। এটা সাদামাটা হওয়া, কোনো ধরনের শিল্পকর্ম না থাকাই উত্তম। শিল্পকর্ম থাকলে চোখ যাবে, মনোযোগ কাজ করবে না। ফলে এই মনোসংযোগের জন্যই একদল ওলামায়ে কেরাম বলেছেন যে, এই কাজটি মাখরূহ হতে পারে।

তবে এতে নামাজ আদায় করা জায়েজ। এটা হারাম নয়, আবার পছন্দনীয়ও নয়। কিন্তু আমরা জানি যে, সালাতের মধ্যে যত আপনার মনোসংযোগটা নষ্ট হবে তত বেশি আপনি সালাত থেকে বিচ্ছিন্ন হয়ে যাবেন।