আপনার জিজ্ঞাসা

কী করলে কবরের আজাব থেকে মুক্তি পাওয়া যায়?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ৬৫২তম পর্বে কী করলে কবরের আজাব থেকে মুক্তি পাওয়া যায়, সে বিষয়ে ঢাকা থেকে টেলিফোনে জানতে চেয়েছেন একজন দর্শক। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন : কবরের আজাব থেকে মুক্তি পাওয়ার জন্য সুরা মুলক পড়া উচিত। কিন্তু প্রশ্ন হলো, সুরা মুলক অনেক বড়, বয়স্ক লোক যিনি কোরআন শরিফ তিলাওয়াত করতে পারেন না, তাঁদের জন্য কবরের আজাব থেকে মুক্তি পাওয়ার অন্য কোনো সুরা বা অন্য ব্যবস্থা আছে কি?

উত্তর : না, সুরা মুলক কবরের আজাব থেকে মুক্তির জন্য নয়। এখানে যে বর্ণনা এসেছে, রাসুল (সা.) বলেছেন, কবরের ফেতনা থেকে মুক্তি দেওয়া হবে। কবরের ফেতনা হচ্ছে প্রশ্ন আর আজাব হচ্ছে শাস্তি। এখানে কতগুলো আমলের কথা বলা হয়েছে। আমলগুলো হচ্ছে, পরিপূর্ণরূপে পবিত্র থাকা, ওজু-গোসল ভালোভাবে করা, চোগলখরি করা বা একজনের কথা আরেকজনের কাছে চালাচালি করা থেকে বিরত থাকা, মানুষের পেছনে মানুষকে লেলিয়ে দেওয়া থেকে বিরত রাখা, পরিপূর্ণরূপে সুদমুক্ত হওয়া ও সালাত রেখে ঘুমিয়ে না থাকা। এগুলো কবর আজাব থেকে বাঁচার অন্যতম কারণ।