আপনার জিজ্ঞাসা

কোরআন খতম করার পরে কী দোয়া করব?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। শরীফ বায়জীদ মাহমুদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার রমজানের বিশেষ ষষ্ঠ পর্বে কোরআন খতম করার পরে কী দোয়া করলে ভালো হয়, সে বিষয়ে ময়মনসিংহ থেকে টেলিফোনে জানতে চেয়েছেন একজন দর্শক। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন : পবিত্র কোরআন শরীফ পুরোটা তিলাওয়াত করার পর আমরা মোনাজাত করে থাকি। এ মোনাজাতটা কীভাবে করলে ভালো হয়?

উত্তর : কোরআন খতম করার পরে দোয়া করার বিষয়টি সালফে সালেহীনদের আমল দ্বারা সাব্যস্ত হয়েছে। সালফে সালেহীনগণ এ সময়টাকে অত্যন্ত গুরুত্ব দিতেন এবং দোয়া করা পছন্দ করতেন। এ ক্ষেত্রে যেকোনো ধরনের দোয়া করা জায়েজ রয়েছে। তবে দোয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ বিষয় হলো, আল্লাহর বান্দারা আল্লাহ রব্বুল আলামিনের প্রশংসা দিয়ে শুরু করবেন। তারপর রাসুল (সা.)-এর ওপর দরুদ পড়বেন। এরপর অর্থবোধক যে দোয়াগুলো আল্লাহর নবী করিম (সা.) শিক্ষা দিয়েছেন সেগুলো পড়বেন। আমরা যেহেতু আরবি বুঝি না সে ক্ষেত্রে আপনি বাংলায় যা খুশি তাই দোয়া করতে পারেন। এ ক্ষেত্রে আল্লাহর প্রশংসা এবং রাসুল (সা.)-এর ওপর দরুদ পড়া খুবই গুরুত্বপূর্ণ।