আপনার জিজ্ঞাসা

কোরআন পড়ার প্রতি অনীহা দূর করতে কী করব?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মাদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ২৭২১ পর্বে মেইলের মাধ্যমে মানঞ্জুরা সরকার জানতে চেয়েছেন, কোরআন পড়ার প্রতি আমার অনীহা হচ্ছে, এর জন্য কী করব? অনুলিখন করেছেন মোহাম্মদ সাইফ আহমেদ।

প্রশ্ন : কোরআন পড়ার প্রতি আমার অনীহা হচ্ছে, এর কারণ কী? এখন আমার কী করা উচিত?

উত্তর : কোরআন পড়ার প্রতি কেন আপনার অনীহা সেটার কারণ আপনার নিজের মধ্যেই আছে। আমার মনে হচ্ছে, দুটি জিনিসে আপনি আসক্ত আছেন। একটি হলো, আপনি কঠিন পাপাচারে আসক্ত আছেন। দ্বিতীয়টি হলো, আল্লাহর ভয় এবং ঈমান যেভাবে জাগ্রত হওয়ার কথা, সেভাবে আপনার জাগ্রত হয়নি। এজন্য আপনাকে বলব, আপনি ইসলামের চর্চা বেশি করে করুন, ঈমান আনার চেষ্টা করুন, হাদিস জানার চেষ্টা করুন। এগুলো দিয়ে নিজের অন্তরটা ঈমানে পরিপূর্ণ করার চেষ্টা করুন। কোরআন পাঠে অনীহা, এটা ভয়ংকর কথা। এটা অনেক চিন্তার ব্যাপারও বটে। সেজন্য বলব, অপরাধ থেকে নিজেকে দূরে রাখার চেষ্টা করুন। এগুলোর জন্য আপনার ঈমান কমতে থাকে। ঈমান কমতে কমতে আর কিছু থাকে না। তখন আর কিছুই ভালো লাগবে না। এই বার্তা শুধু আপনার জন্য না, সবার জন্যই। সবচেয়ে বড় কথা হলো, গুনাহ থেকে সরে আসতে হবে।