আপনার জিজ্ঞাসা

কোরবানি ও আকিকা একসঙ্গে দেওয়া যাবে?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম শাইখ আহমাদুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ৬২১তম পর্বে কোরবানি ও আকিকা একসঙ্গে দেওয়া যাবে কি না, সে বিষয়ে ফরিদপুর থেকে টেলিফোনে জানতে চেয়েছেন একজন দর্শক। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন : কোরবানি আর আকিকা একসঙ্গে দেওয়া যাবে কী? যদি দেওয়া যায় তাহলে আকিকার একভাগ দিল আর বাকি যারা ছয়ভাগ দিল তাদের কি কোরবানি হবে?

উত্তর : কোরবানি ও আকিকা দুটি দুই ধরনের ইবাদত। কোরবানি ও আকিকা একসঙ্গে না মেলানোই ভালো। যদিও অনেক ওরামায়ে কেরাম একসঙ্গে মেলানোকে জায়েজ বলেন। আকিকা সপ্তম দিনে করা সুন্নাহ। তবে সপ্তম দিনের আগে বা পরে করলেও হয়। কোনো কোনো বর্ণনায় এসেছে কেউ যদি চৌদ্দতম বা একুশতম দিনে বা এর পরে করে তাহলেও আকিকা হয়ে যাবে। কিন্তু কোরবানি নির্দিষ্ট দিনেই করতে হবে। এ ছাড়া একটি পশু যখন জবাই করব, সেখানে একটি উদ্দেশ্য থাকতে হবে।

কোরবানির দিনে আকিকা এবং কোরবানি একসঙ্গে হতে পারে। তবে সেটা ভিন্ন ভিন্ন পশুতে হতে হবে। একই পশুতে কোরবানি এবং আকিকা দুটির নিয়ত না করাই ভালো।