আপনার জিজ্ঞাসা

ঘুষ দিয়ে নেওয়া চাকরির বেতন কি হারাম না হালাল?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ৬১৮তম পর্বে ঘুষ দিয়ে নেওয়া চাকরির বেতন কি হারাম না হালাল, সে বিষয়ে নারায়ণগঞ্জ থেকে টেলিফোনে জানতে চেয়েছেন একজন দর্শক। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন : ঘুষ দিয়ে চাকরি নিলে সেই টাকা হালাল না হারাম?

উত্তর : ঘুষ দিয়ে চাকরি নেওয়া হারাম কাজ। ইসলামী শরীয়তের মধ্যে ঘুষকে হারাম করা হয়েছে। কোনো কোনো রেওয়াতে বলা হয়েছে যে, ঘুষ দানকারী, ঘুষ গ্রহণকারী এবং ঘুষের সঙ্গে যার সম্পর্ক রয়েছে তারা সবাই জাহান্নামী হবে। এই কাজটি ইসলামী শরীয়তের মধ্যে কঠিনভাবে হারাম করা হয়েছে। তাই কেউ যদি ঘুষ দিয়ে চাকরি নিয়ে থাকে, তাহলে সে হারাম কাজ করল এবং এর জন্য সে গুনাহগার হবে।

এই ক্ষেত্রে পরবর্তী মাসয়ালা হলো, পরে সে যদি চাকরি করে ইনকাম করে, তাহলে তার ইনকাম হারাম হবে না। কারণ, আগের কাজের সঙ্গে এর কোনো সম্পর্ক নেই। কোনো কাজ যদি হারাম না হয় বা হারামের ওপর প্রতিষ্ঠিত না হয়, বৈধ হয়ে থাকে, তাহলে ওই কাজটিও তার জন্য হালাল এবং ইনকামও তার জন্য হালাল। সুতরাং, এই ইনকাম তার জন্য জায়েজ। কাজটি হালাল হলে এর বেতনও হালাল হবে।