আপনার জিজ্ঞাসা

জোহরের সুন্নত ৪ রাকাত মুয়াক্কাদা নাকি জায়েদা?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, জাকাত, হজ, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মোহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ২৯০৯তম পর্বে ই-মেইলের মাধ্যমে পুলক বিন জসিম জানতে চেয়েছেন, জোহরের সুন্নত ৪ রাকাত মুয়াক্কাদা নাকি জায়েদা? অনুলিখন করেছেন মোহাম্মদ সাইফ আহমেদ।

প্রশ্ন : জোহরের সুন্নত ৪ রাকাত মুয়াক্কাদা নাকি জায়েদা?

উত্তর : ধন্যবাদ আপনাকে প্রশ্নের জন্য। জোহরের প্রথম চার রাকাত সুন্নাতে জায়েদা নাকি মুয়াক্কাদা সে ব্যাপারে জানতে চেয়েছেন। আমি প্রথমে বলব, আপনাকে আগে সুন্নাতে জায়েদা কিংবা মুয়াক্কাদা সম্পর্কে জানতে হবে। সুন্নাতে মুয়াক্কাদা হলো সেটা যার ব্যাপারে রাসুল (সা.) এর আমলের মাধ্যমে বিশেষভাবে আদেশ দেওয়া হয়েছে। আর জায়েদা হলো সেই সুন্নাহ যেটা রাসুল (সা.) আমল করেছেন আবার কখনো কখনো ছেড়েছেন। রাসুল (সা.) বলেছেন, যে ব্যক্তি  প্রতিদিন দিবসে এই ১২ রাকাত সুন্নাতকে নিয়মিত পড়বেন আল্লাহ জান্নাতে তার জন্য প্রাসাদ নির্মাণ করে দেবেন। মানে ওই ৪ রাকাত এর যুক্ত। যে ব্যক্তি এই ফজিলত চাইবে সে নিয়মিত করবে। আবার যে এই ফজিলতের জন্য করবেন না তার জন্য নিয়মিত করার শর্ত নেই। মানে নির্দেশ নয় তবে উৎসাহ দেওয়া হয়েছে। রাসুল (সা.) এটি পড়তেন এবং উৎসাহ দিতেন। আশাকরি বুঝতে পেরেছেন।