আপনার জিজ্ঞাসা

তাকবিরগুলো ভুলে ছুটে গেলে নামাজ হবে?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ২৪২৪তম পর্বে নামাজের তাকবিরগুলো ভুলে ছুটে গেলে নামাজ বাতিল হবে কি না, সে বিষয়ে কাতার থেকে ই-মেইলে জানতে চেয়েছেন আসাদুর রহমান। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন : নামাজের ভেতরে যে তাকবিরগুলো আছে, যেমন : আল্লাহু আকবার, সামি আল্লাহুলিমান হামিদাহ এই তাকবিরগুলো ভুলে গেলে বা ছুটে গেলে নামাজ কি বাতিল হয়ে যাবে?

উত্তর : ব্যক্তিগতভাবে যদি কেউ সালাত আদায় করে থাকেন, তাহলে একদল ওলামায়ে কেরাম বলেছেন যে, তাঁর সালাত হয়ে যাবে। এটাই বিশুদ্ধ বক্তব্য। আর ইমামের পেছনে হলেও আপনার সালাত বাতিল হবে না। যেহেতু ইমাম এর দায়িত্ব গ্রহণ করার কারণে তিনি তাকবিরগুলো দিচ্ছেন। তবে এতে আপনার সালাতের মধ্যে ক্ষতি হবে। সালাতের মধ্যে রুকু, রুকু থেকে সেজদাহ, সেজদাহ থেকে কিয়াম এই তাকবিরগুলোকে একদল ওলামায়ে কেরাম ওয়াজিব বলেছেন এবং আরেকদল ওলামায়ে কেরাম সুন্নাহ বলেছেন। বেশিরভাগ ওলামায়ে কেরাম সুন্নাহ বলেছেন। যাঁরা সুন্নাহ বলেছেন তাঁদের মতে যদি তাকবির ছুটে যায়, তাহলে সালাত হয়ে যাবে। যাঁরা ওয়াজিব বলেছেন তাঁদের কাছে ওয়াজিব হওয়ার কারণে যদি ছুটে যায়, তাহলে ব্যক্তিগতভাবে ছুটে গেলে আপনার ওপর সেজদাহে সাহু দেওয়া ওয়াজিব হবে।