আপনার জিজ্ঞাসা

তাকবিরে তাশরিক কখন থেকে পড়তে হয়?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ৬৪১তম পর্বে তাকবিরে তাশরিক কখন থেকে পড়তে হয়, সে বিষয়ে নওগাঁ থেকে টেলিফোনে জানতে চেয়েছেন রনি। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন : তাকবিরে তাশরিক কখন থেকে পড়তে হয়?

উত্তর : তাকবির দুই ধরনের। একটি হলো, রাসুল (সা.) যখন জিলহজের মাসের চাঁদ দেখা যাবে তখন থেকে শুরু করে তাকবির দেওয়ার ব্যাপরে একটা নির্দেশনা দিয়েছেন। রাসুল (সা.) বলেছেন, জিলহজ মাসের এই দিনগুলোতে তোমরা আল্লাহু আকবার, লা ইলাহা ইল্লাল্লাহ, আলহামদুলিল্লাহ, সোবাহান আল্লাহ, এই তাকবিরগুলো বেশি বেশি করে পড়। এ দিনগুলোতে তাঁরা যেন বেশি বেশি করে আল্লাহর জিকির করে থাকে। এই দিনগুলোতে অধিক পরিমাণে তাকবির অথবা আল্লাহর জিকির করা রাসুল (সা.)-এর সুন্নাহ। তাই জিলহজ মাসের প্রথম দিন থেকে শুরু করে একেবারে কোরবানি শেষ হওয়া পর্যন্ত ১৩ তারিখ আসর পর্যন্ত এই তাকবির দেওয়া সুন্নাহ।

আরেকটি তাকবির হলো, এটি আরাফার দিন থেকে শুরু করে অথবা নয় তারিখ ফজর থেকে শুরু করে ১৩ তারিখ আছর পর্যন্ত বিশেষভাবে প্রত্যেক সালাতের পরে তাকবির দেওয়ার বিষয়টিকে একদল ওলামায়ে কেরাম সুন্নাহ বলেছেন।