আপনার জিজ্ঞাসা

দাফনের আগে কোরআন তেলাওয়াত ও জিকির করা কি ঠিক?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছেন বিশিষ্ট আলেম ড. মোহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ২৭১৬তম পর্বে ই-মেইলের মাধ্যমে ঢাকা থেকে একজন জানতে চেয়েছেন, দাফনের আগে কোরআন তেলাওয়াত ও জিকির করা কি ঠিক? অনুলিখন করেছেন মোহাম্মদ সাইফ আহমেদ।

প্রশ্ন : মৃত ব্যক্তিকে গোসলের পর এবং জানাজার আগে মৌলভি ডেকে বা পারিবারিক সদস্যেরা কোরআন তেলাওয়াত করেন এবং জিকির করে থাকেন। আমার প্রশ্ন হলো—এগুলো কতটা শরিয়া-সম্মত?

উত্তর : মৃত্যুর পর মৃত ব্যক্তির জন্য কোরআন তেলাওয়াত করা, পারিবারিক সদস্যেরা জিকির করা, লোকদের এনে কোরআন তেলাওয়াত করানো—এসব সম্পূর্ণ সুন্নাহ পরিপন্থি বেদআত। এখানে দুটি কাজ গুরুত্বপূর্ণ। একটি হলো—যত দ্রুত সম্ভব মৃত ব্যক্তির গোসল, জানাজা শেষ করে দাফনের কাজ শেষ করা। এটা সবার জন্য দায়িত্ব। দ্বিতীয় হচ্ছে, এ অবস্থায় মৃত ব্যক্তির ভালো বিষয় উল্লেখ করা, কোনো দোষ-ত্রুটি নয়। যেমন—এই লোকটা ভালো ছিল, আল্লাহপাক ক্ষমা করে দিক। মৃত ব্যক্তির জন্য ইস্তেগফার পড়া। আর কিছু করতে হবে না। আর কিছুই সঙ্গত নয়। জিকির করা, কোরআন তেলাওয়াত বা বিভিন্ন আলোচনা—এসব কিছুই করার দরকার নেই। তারচেয়ে ভালো দ্রুত মৃত ব্যক্তিকে দাফন করার ব্যবস্থা করা।