আপনার জিজ্ঞাসা

দাড়িতে বাদামি রং করা যাবে?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। শরিফ বায়েজিদ মাহমুদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মাদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ২৭০১তম পর্বে ই-মেইলের মাধ্যমে ঢাকা থেকে একজন জানতে চেয়েছেন, দাড়িতে কি বাদামি রং করা যাবে? অনুলিখন করেছেন মোহাম্মদ সাইফ আহমেদ

প্রশ্ন : দাড়িতে কি বাদামি রং করা যাবে?

উত্তর : প্রথম কথা হলো, দাড়িতে কালো রং ছাড়া অন্য যেকোনো কালার করতে পারবেন। কিন্তু, সেটা অবশ্যই রুচির সঙ্গে যেন যায় সেটা খেয়াল রাখতে হবে। আগের আমল থেকে মেহেদি বা মেহেদির সঙ্গে লাল রং দিয়ে দাড়ি কালার করা হতো। আবার মেহেদির সঙ্গে একটি উদ্ভিদের পাতা মিশিয়ে দেওয়া হতো। তাহলে সেটা লালচে-কালো হতো। এ ধরনের রং ব্যবহার করা নাজায়েজ হওয়ার কিছু নয়। আপনি ব্যবহার করতে পারেন। তবে, বর্তমানে যেগুলো মার্কেটে পাওয়ায় সেগুলোতে কেমিক্যাল থাকে। তবুও ওইগুলো দেওয়া হারাম নয়। কারণ, প্যাকেট করে সংরক্ষণ করতে তো কেমিক্যাল দিতেই হবে। এগুলো ব্যবহার করতে সমস্যা নেই। আর যদি মনে করেন ক্ষতি হবে, তাহলে নাও ব্যবহার করতে পারেন। তবে, কোনোটাই হারাম নয়।