আপনার জিজ্ঞাসা

নারীরা সুন্নত সালাতের পর বিশ্রাম নিয়ে ফরজ পড়তে পারবেন?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মাদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ২৬৯০তম পর্বে ই-মেইলের মাধ্যমে একজন জানতে চেয়েছেন, নারীরা ফজরের সুন্নত সালাতের পর বিশ্রাম নিয়ে ফরজ পড়তে পারবেন? অনুলিখন করেছেন মোহাম্মদ সাইফ আহমেদ।

প্রশ্ন : আমাদের নবী (সা.) ফজরের সুন্নত সালাতের পর ডানপাশ হয়ে শুয়ে থাকতেন। এরপর জামাতে যেতেন। এখন আমার প্রশ্ন হলো, নারীরা সুন্নত সালাতের পর এভাবে বিশ্রাম নিয়ে ফরজ পড়বেন?

উত্তর : আমাদের রাসুল (সা.) ফরজ সালাতে সুন্নত সালাত আদায়ের পর ডানকাত হয়ে কিছুক্ষণ বিশ্রাম নিতেন। এরপর জামাতে গিয়ে ফরজ সালাত আদায় করতেন। এবার এটি পালন করা নিয়ে আলেমদের মধ্যে কিছু মত রয়েছে। একদল বলেছেন, এটি করা ওয়াজিব। আবার একদল মত দিয়েছেন, এটি ওয়াজিব নয়, এটি হলো সুন্নত। তবে যারা শুধু জামাতে অংশ নেবেন, তাঁদের জন্য এটি সুন্নত। যারা মসজিদে পড়বেন, তাহলে তাঁরা এটি পালন করবেন। যেহেতু নারীরা বেশিরভাগ জামাতে অংশগ্রহণ করেন না, সেক্ষেত্রে তাঁরা যদি জামাতে অংশ না নেন, তাহলে এটি পালন না করলে সমস্যা নয়। কিন্তু কেউ যদি রাসুল (সা.)-কে অনুসরণ করে পালন করে থাকেন, তাহলে তিনি সওয়াব পাবেন। এটা নিয়ে কোনো সন্দেহ নেই।