আপনার জিজ্ঞাসা

নারীর শার্ট-প্যান্ট পরা নিয়ে ইসলাম কী বলে?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মাদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ২৬৬৩ তম পর্বে ইমেইলের মাধ্যমে আরাফাত নামের একজন জানতে চেয়েছেন, নারীর শার্ট-প্যান্ট পরা নিয়ে ইসলাম কী বলে? অনুলিখন করেছেন মোহাম্মদ সাইফ আহমেদ।

প্রশ্ন : আমাদের সমাজে অনেক নারী পুরুষের মতো শার্ট-প্যান্ট পরেন, আবার তাঁরা বলেন এটা নারীর জন্যই তৈরি করা পোশাক আবার অনেকের মতে, সমাজে কিছুকাল ধরে নারীরা যদি শার্ট-প্যান্ট পরেন, তাহলে তাঁদের পোশাকই হয়ে যায় নারীর শার্ট-প্যান্ট পরা নিয়ে ইসলাম কী বলে?

উত্তর : দুজন লোককে রাসুল (সা.) অভিশাপ দিয়েছেন। হাদিসের মতে, আল্লাহর অভিশাপ পড়বে সেসব পুরুষের ওপর, যারা নারীর সাদৃশ্য ধারণ করেছে। যেকোনো দিক থেকে কোনো পুরুষ যদি নারীর সাদৃশ্য ধারণ করে, তাহলে সেটা হারাম। এর জন্য সে অভিশপ্ত হবে। একইভাবে সেসব নারীর ওপর অভিশাপ পড়বে, যারা পুরুষের সাদৃশ্য ধারণ করেছে। সুতরাং একটি সমাজে যে পোশাক পুরুষের জন্য বরাদ্দ, সেটা নারী কিছুতেই পরবে না। যেসব নারী পুরুষের পোশাক পরবে, তা পুরোপুরি হারাম। তাদের উচিত তওবা করে সঠিক পথে আসা। আর কিছুকাল নারী পুরুষের পোশাক পরলে সেটা তাদের হবে, এই বক্তব্য সঠিক নয়।