আপনার জিজ্ঞাসা

প্রতিটি ভুলের জন্য কি আলাদা তওবা করতে হয়?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছেন বিশিষ্ট আলেম ড. মোহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ২৭২০তম পর্বে ই-মেইলের মাধ্যমে আবদুল্লাহ জানতে চেয়েছেন, প্রতিটি ভুলের জন্য আল্লাহর কাছে কি আলাদা তওবা করতে হবে? অনুলিখন করেছেন মোহাম্মদ সাইফ আহমেদ।

প্রশ্ন : কেউ যদি একাদিক পাপে লিপ্ত থাকে। এখন সে ভালো হতে চায়। তাহলে সে তওবা করতে গেলে কি প্রতিটি পাপ বা ভুল আলাদাভাবে উল্লেখ করে তওবা করবে? একটু বুঝিয়ে বলতেন যদি।

উত্তর : প্রতিটি পাপ আলাদা উল্লেখ করে তওবা করতে হবে না। তওবার জন্য পাপ আলাদা উল্লেখ করার দরকার নেই। তওবা করতে হলে প্রথমত, ওই পাপগুলো থেকে পরিপূর্ণ রুপে ফিরে আসতে হবে। পাপ থেকে পরিপূর্ণভাবে ফিরে আসার নামই তওবা। আপনি হয়তো তওবার ব্যাপারটি বুঝতে পারেননি। তওবা হচ্ছে কাজ ও আমলের বিষয়। পাপ কাজ থেকে পরিপূর্ণভাবে ফিরে আসতে হবে। এরপর আপনি আল্লাহর কাছে ইস্তেগফার করবেন। সাধারণভাবেই বলতে পারেন, আল্লাহ আমি অনেক গুনাহ করেছি আমাকে ক্ষমা করে দিন। এর জন্য নিয়মিত আল্লাহর কাছে ক্ষমা চাইতে হবে। আপনি তওবা ইস্তেগফার করতেই থাকবেন। এভাবে আপনি তওবা ও ইস্তেগফার করবেন। আর অবশ্যই আপনাকে সেসব অপরাধ থেকে বেরিয়ে আসতে হবে। প্রতিটি আলাদা উল্লেখ করতে হবে না। কারণ আল্লাহতালা সবকিছুই জানেন। তাই আলাদা বলার কোনো দরকার নেই।