আপনার জিজ্ঞাসা

প্রভিডেন্ট ফান্ডের হিসাবের দায়িত্বে থাকা ব্যক্তির চাকরি কি হালাল?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছেন দিয়েছেন বিশিষ্ট আলেম শাইখ আহমাদউল্লাহ।

আপনার জিজ্ঞাসার ২৬৯৭তম পর্বে ই-মেইলের মাধ্যমে ঢাকা থেকে আবদুল্লাহ জানতে চেয়েছেন, প্রভিডেন্ট ফান্ডের হিসাবের দায়িত্বে থাকা কোনো ব্যক্তির চাকরি কি হালাল হবে? অনুলিখন করেছেন মোহাম্মদ সাইফ আহমেদ।

প্রশ্ন : সরকারি হিসাবরক্ষণ কর্মকর্তারা প্রভিডেন্ট ফান্ডের হিসাব নিয়েও কাজ করেন। অন্যকে প্রভিডেন্ট ফান্ডের টাকা তুলতে সাহায্য করে থাকেন, যেটা সুদের আওতায় পড়ে। আমার প্রশ্ন হলো—এই চাকরি করলে বেতন হালাল হবে কি?

উত্তর : শুধু প্রভিডেন্ট ফান্ডের টাকার হিসাব করতে হয় এবং সেটার যে সুদ আসে, সে হিসাব করতে হয়, এজন্য চাকরি হারাম হওয়ার কারণ নেই। চাকরিতে প্রভিডেন্ট ফান্ডের যে টাকা দেওয়া হয়, সেটা আসলে সুদ হবে কি না, তা নিয়েও আলেমদের মধ্যে দ্বিমত আছে। অনেকে এটিকে সুদ হিসেবে দেখছেন না। তাই শুধু এ কারণে কারো চাকরির বেতন হারাম হবে—এটা কিছুতেই বলা যাবে না। এটার জন্য আপনার চাকরি হারাম হবে না।