বিশ্ব ইজতেমায় দেওয়া হচ্ছে ফ্রি স্বাস্থ্যসেবা, খুশি মুসল্লিরা

Looks like you've blocked notifications!
বিশ্ব ইজতেমার প্রথম পর্বের দ্বিতীয় দিন। ছবি : ফোকাস বাংলা

টঙ্গী শহর ও ইজতেমার আশপাশ যেন জনসমুদ্র। টঙ্গীর তুরাগতীর লাখ-লাখ মুসল্লির পদভারে মুখরিত। আজ শনিবার (১৪ জানুয়ারি) বিশ্ব ইজতেমার প্রথম পর্বের দ্বিতীয় দিনে টঙ্গী অভিমুখী বাস, ট্রাক, ট্রেন, লঞ্চসহ বিভিন্ন যানবাহনে ছিল মানুষের ভিড়। সেখানে অসুস্থ মুসল্লিদের দেওয়া হচ্ছে বিনামূল্যে স্বাস্থ্যসেবা। আখেরি মোনাজাতের আগ পর্যন্ত এমন এই সেবা অব্যাহত থাকবে বলে জানিয়েছেন আয়োজকরা। 

প্রচণ্ড শীতসহ নানা প্রতিকূল পরিবেশে দেশের দূরদূরান্ত থেকে এসে অনেকেই আসুস্থ হয়ে পড়েছেন। তাদের জন্য রয়েছে পর্যাপ্ত চিকিৎসা ব্যবস্থাও। 

ইবনে সিনার ফ্রি মেডিকেল ক্যাম্প

টঙ্গীর বিশ্ব ইজতেমায় আগত মুসল্লিদের ফ্রি চিকিৎসাসেবা দেওয়ার জন্য মেডিকেল ক্যাম্প চালু করেছে ইবনে সিনা ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্তৃপক্ষ। ইজতেমা ময়দানের উত্তর পাশে মন্নু টেক্সটাইল মিলস-সংলগ্ন নির্ধারিত স্বাস্থ্যসেবাকেন্দ্র এলাকায় ইবনে সিনার এ মেডিকেল ক্যাম্প আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল।

র‍্যাবের চিকিৎসা কেন্দ্র

বিশ্ব ইজতেমা উপলক্ষে আগত মুসল্লিদের চিকিৎসাসেবা দেওয়ার জন্য ইজতেমা মাঠ সংলগ্ন এলাকায় চিকিৎসাকেন্দ্র স্থাপন করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। চিকিৎসাকেন্দ্রে মুসল্লিদের বিনামূল্যে চিকিৎসা সেবাসহ বিভিন্ন প্রকার ওষুধ সরবরাহ করা হচ্ছে। মুসল্লিদের জন্য প্রাথমিক চিকিৎসা সেবাসহ গুরুতর রোগীদের চিকিৎসার জন্য পোর্টেবল অক্সিজেন, নেবুলাইজেশন ও অন্যান্য চিকিৎসা সেবার ব্যবস্থা রাখা হয়েছে।

এ ছাড়া ইজতেমায় স্থাপিত মেডিকেল সেন্টারের মোবাইল নম্বরে (০১৭৭-৭৭২০০৪৫) যোগাযোগ করা জন্য অনুরোধ জানানো হয়েছে।

স্বাস্থ্য বিভাগ

দেশ-বিদেশের লাখ লাখ মুসল্লিদের সার্বক্ষণিক চিকিৎসা, ওষুধপত্র সরবরাহে স্বাস্থ্য বিভাগের নেতৃত্বে অস্থায়ী ছয়টি কেন্দ্রে ২৪ ঘণ্টা সার্বক্ষণিক চিকিৎসাসেবার ব্যবস্থা করা হয়েছে। একইসঙ্গে প্রয়োজনে জরুরি অ্যাম্বুলেন্সের বিশেষ ব্যবস্থাও রাখা হয়েছে। 

স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। অস্থায়ী ছয়টি কেন্দ্রগুলো হলো হোন্ডাগেট একটি, বাটা গেট একটি, মন্নুগেট একটি, তুরাগ নদীর পশ্চিম তীরে দুটি এবং প্রতি বছরের ন্যায় বিদেশি মেহমানদের জন্য একটিসহ মোট ছয়টি অস্থায়ী স্বাস্থ্যকেন্দ্রে সেবা দেওয়া হচ্ছে।

অন্যান্য

টঙ্গীর শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতাল চিকিৎসাসেবা দিচ্ছে ইজতেমায় আসা মুসল্লিদের। গাজীপুর সিটি করপোরেশনের উদ্যোগে তুরাগ নদীর উত্তর পাশে এবং রেড ক্রিসেন্টের সহায়তায় দক্ষিণ পাশে একটি চিকিৎসাকেন্দ্র নির্মাণ করা হয়েছে।