আপনার জিজ্ঞাসা

মদ বিক্রি করে এমন কোনো ক্লাবের সদস্য হওয়া যাবে?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। শরীফ বায়জীদ মাহমুদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম  ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ৬৬৩তম পর্বে মদ বিক্রি করে এমন কোনো ক্লাবের সদস্য হওয়া যাবে কি না, সে বিষয়ে ঢাকা থেকে টেলিফোনে জানতে চেয়েছেন আশিকুর রহমান। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন : এমন কোনো ক্লাবের সদস্য হওয়া কি ইসলামী দৃষ্টিতে ঠিক হবে, যাদের বিভিন্ন প্রতিষ্ঠান আছে, বিভিন্ন সামাজিক কাজও করে এবং এর সঙ্গে তাদের বারও আছে, সেখানে তারা ওয়াইন বা মদ বিক্রি করে?

উত্তর : ইমানদার ব্যক্তি, মুসলিম ব্যক্তির ক্ষেত্রে ইসলাম অনুমোদন দেয় না, এই ধরনের কোনো কাজে যোগ দেবেন না। এই ধরনের কাজ তাদের জন্য হারাম, জায়েজ নেই। শুধু সম্পৃক্ততা নয় বরং আল্লাহ সুরা মায়িদার দ্বিতীয় আয়াতে বলেছেন, পাপের কাজে এবং সীমা লঙ্ঘনের কাজে তোমরা পরস্পরকে সহযোগিতা করতে পারবে না। সুতরাং, সম্পৃক্ততা তো দূরের কথা সহযোগিতা করাটাও হারাম। তাই এমন কোনো প্রতিষ্ঠান বা ক্লাব, যেটা সরাসরি কিছু হারামের সঙ্গে সম্পৃক্ত যদি কোনো ইমানদার ব্যক্তি জানেন, তাহলে তিনি এর সঙ্গে সম্পৃক্ত হবেন না। এটা তার জন্য হারাম। এর সদস্য পদ গ্রহণ করা জয়েজ নেই এবং এর সহযোগিতা করাও জায়েজ নয়।