আপনার জিজ্ঞাসা

মসজিদে নারীদের জন্য জামাতের ব্যবস্থা নেই, কী করণীয়?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মাদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ৬৮১তম পর্বে টেলিফোনে জামালপুর থেকে রাশেদ জানতে চেয়েছেন, অনেক মসজিদে নারীদের জন্য আলাদা জামাতের কোনো ব্যবস্থা নেই। সেক্ষেত্রে কী করণীয়? অনুলিখন করেছেন মোহাম্মদ সাইফ আহমেদ।

প্রশ্ন : দেখা যাচ্ছে, অনেক মসজিদে নারীদের জামাতে নামাজ আদায় করার কোনো আলাদা ব্যবস্থা নেই। তাহলে কি নারীরা জুমার সালাত জামাতে আদায় থেকে বঞ্চিত হচ্ছেন না? এ ক্ষেত্রে আমাদের কী করণীয়?

উত্তর : যেহেতু মসজিদে আলাদা কোনো ব্যবস্থা নেই, তাই নারীরা জামাতে অংশ নিতে পারছেন না—এই কাজটি অবশ্যই নিষিদ্ধ কাজ। যারা মসজিদ করার সময় নারীদের জন্য সালাতের জায়গা রাখেননি, তাদের গুনাহ হবে। মসজিদ ব্যবস্থাপনায় যারা ছিলেন, তাদের গুনাহ হবেন। এলাকার আশপাশের মুসল্লিরাও গুনাহগার হবেন। নারীরা আসুক বা না আসুক, তাদের জন্য আলাদা জায়গা রাখতে হবে। নারীরা না এলেও সমস্যা নেই, কিন্তু অবশ্যই তাদের জন্য জায়গা রাখতে হবে। তবে এখানে কেউ তাকে বঞ্চিত করছে না। বরং তাদের ফজিলত থেকে দূরে সরিয়ে রাখা হয়েছে। কারণ, তারা মসজিদে এলে আরও বেশি ইবাদত করতে পারতেন। এই ফজিলত থেকে তাদের দূরে রাখা হচ্ছে।