আপনার জিজ্ঞাসা

মানতের রোজা না রাখতে পারলে করণীয় কী?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মাদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ২৬৮১তম পর্বে ই-মেইলের মাধ্যমে একজন জানতে চেয়েছেন, অসুস্থতার জন্য মানতের রোজা রাখতে না পারলে করণীয় কী? অনুলিখন করেছেন মোহাম্মদ সাইফ আহমেদ।

প্রশ্ন : আমি অনেকগুলো রোজা মানত করেছি। বিভিন্ন কারণে ২৮টি রোজা মানত আছে। কিন্তু, অসুস্থতার কারণে এখন পালন করতে পারছি না। এ ক্ষেত্রে আমার করণীয় কী?

উত্তর : আপনি জানিয়েছেন, ২৮টি রোজা মানত করেছেন। সেটা বিভিন্ন কারণে মানত করেছেন। তাতে বোঝা যাচ্ছে, আপনি একাধিক মানত করেছেন। তাই, আপনাকে প্রতিটি মানতের জন্য আলাদা আলাদা কাফফারা আদায় করতে হবে। আপনি দুটি মানত করলে দুটি কাফফারা আদায় করবেন। তিনটি মানত করলে তিনটি কাফফারা আদায় করবেন। কাফফারাতুল ইয়ামিন হলো কসমের কাফফরা। এটা হলো ১০ জন মিসকিনকে আপনি একবেলা খাওয়াবেন। একটি মানতের জন্য ১০ জনকে খাওয়াবেন। আরেকটি আছে—কাপড়ের ব্যবস্থা করে দেওয়া। যদি আপনার আর্থিক অবস্থা ভালো না থাকে, তাহলে তিন দিনের সিয়াম পালন করে দেবেন। সিয়ামগুলো টানা রেখে দিতে হবে। যদি আপনি অসুস্থ হন, রোজার বদলে মানুষকে খাওয়াবেন।