আপনার জিজ্ঞাসা

মাস্ক পরে কি নামাজ পড়া যাবে?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছেন দিয়েছেন বিশিষ্ট আলেম শাইখ আহমাদুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ৬৮৮তম পর্বে টেলিফোনের মাধ্যমে একজন জানতে চেয়েছেন, মাস্ক পরে কি নামাজ পড়া যাবে? অনুলিখন করেছেন মোহাম্মদ সাইফ আহমেদ।

প্রশ্ন : মাস্ক পরে কি নামাজ পড়া যাবে?

উত্তর : স্বাস্থ্যবিধি মেনে নামাজ পড়া যাবে, যেহেতু এখন একটা অন্যরকম সময় যাচ্ছে। তবে, স্বাভাবিক অবস্থায় অবশ্যই সালাতের সাধারণ অনুসারেই নামাজ পড়তে হবে। যেমন, সালাতে কাতারের মধ্যে দূরত্ব রাখা যাবে না। এটা সালাতের একটি সাধারণ নিয়ম। এ ছাড়া সালাতে মুখমণ্ডল ঢাকা নিয়ে নিষেধাজ্ঞা আছে। অনেক হাদিসের মতে, সালাতে মুখমণ্ডল ঢাকলে সেটি মাকরুহ। তবে, সালাত হবে না, তা নয়। আর, এটি অবশ্যই স্বাভাবিক অবস্থায়। তবে আপনার যদি কোনো সমস্যা থেকে বাঁচার জন্য, কোনো ক্ষতি থেকে বাঁচার জন্য মুখ ঢাকেন, তাহলে সমস্যা নেই। আর, এই পরিস্থিতিতে আপনি মাস্ক পরে সালাত আদায় করতে পারবেন। করোনাকালে সারা বিশ্বের আলেমরা মত দিয়েছেন, এই সময়ে স্বাস্থ্যবিধি মেনে মাস্ক পরে নামাজ আদায় করা যাবে, এতে সালাত হয়ে যাবে।