মোনাজাত করা কি সহিহ?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মাদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ৬০৬তম পর্বে মোনাজাত করা সহিহ কি না, সে বিষয়ে চট্টগ্রাম থেকে টেলিফোনের মাধ্যমে জানতে চেয়েছেন নাইমা। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন : রোগমুক্তির জন্য বা বাচ্চাদের পরীক্ষা এলে অনেক সময় সম্মিলিত মোনাজাত করা হয়, এটা কি সহিহ?

উত্তর : সম্মিলিত মোনাজাত করার কাজটি সঠিক নয়। ইসলামী শরিয়ত অনুযায়ী এটি বিদআত। কিন্তু যদি লোকেরা একত্র হয়ে দোয়া করে থাকেন, তাহলে এটা নাজায়েজ হবে না। তবে আপনি যে আনুষ্ঠানিকতার কথা বলেছেন, এই অনুষ্ঠানিকতা ইসলামী শরিয়তের মধ্যে বিদআত। নবী করিম (সা.)-এর একটি হাদিস দ্বারাও এভাবে মোনাজাত করার কথা প্রমাণিত হয়নি। আমরা কেন রাসুল (সা.)-এর সুন্নাহর অনুসরণ করব না। দোয়া করা হলো মানুষের ব্যক্তিগত ইবাদত। যেমন, সালাতের ব্যাপারে জামাতের কথা বলা হয়েছে। সালাত জামাতের সঙ্গে সংযুক্ত বিষয়। যেখানে যে ইবাদতের পদ্ধতি রাসুল (সা.) দিয়েছেন, ঠিক সেই তরিকা অনুসরণ করাই হচ্ছে ইসলামের বিধান। সুতরাং, দোয়ার ক্ষেত্রে একই বিধান প্রযোজ্য। যদি কোনো কারণে কেউ একত্র হয়, সে ক্ষেত্রে সম্মলিত দোয়া করা জায়েজ। কিন্তু আপনি যে পদ্ধতির কথা বলেছেন, এটি বিদআত, ইসলামী শরিয়তের মধ্যে জায়েজ নেই।