আপনার জিজ্ঞাসা

রক্তদানের ব্যাপারে ইসলাম কী বলে?

Looks like you've blocked notifications!

‘নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছেন বিশিষ্ট আলেম ড. মোহাম্মদ সাইফুল্লাহ। 

আপনার জিজ্ঞাসার ২৭৮৮তম পর্বে ই-মেইলের মাধ্যমে রুহুল আজম জানতে চেয়েছেন, রক্তদানের ব্যাপারে ইসলাম কী বলে? অনুলিখন করেছেন মোহাম্মদ সাইফ আহমেদ। 

প্রশ্ন : আমরা বিভিন্ন ক্যাম্পিং কিংবা কোনো রোগীকে রক্ত দিয়ে থাকি। আমি শুনেছি, এটি নাকি কোনো হাদিসে নেই। তবে বিভিন্ন আলেমদের মতে জায়েজ। আমার প্রশ্ন হলো, রক্তদানের ব্যাপারে ইসলাম কী বলে?

উত্তর : ধন্যবাদ আপনাকে। বিভিন্ন ক্যাম্পিংয়ে যেই রক্ত দেওয়া হয়ে থাকে বা কাউকে রক্ত দেওয়ার ব্যাপারটি হাদিসে নেই। কোরআন ও হাদিসে এসব থাকার তো প্রশ্ন আসে না। এই চিকিৎসাগুলো ছিল না, এত প্রযুক্তি ছিল না। তবে এসব না থাকলেও অনেক মূলনীতি দেওয়া আছে। সেসব মূলনীতি থেকেই আমরা নামাজ পড়ছি বা বিভিন্ন দিকনির্দেশনা মানছি। রক্তদানের ব্যাপারটি অনেক পরে আবিষ্কার হয়েছে। আর রক্তদানের পর রক্তদাতার কোনো সমস্যা হচ্ছে না। তাই আলেমরা রক্তদানের ব্যাপারে মত দিয়েছেন। রক্ত দান করা জায়েজ। কিন্তু রক্ত বিক্রি করা বা রক্তের ব্যবসা করা জায়েজ নয়। যেহেতু এটি একটি সহযোগীতামূলক কাজ কিংবা কারো জীবনে সাহায্য হয় তাই রক্তদান জায়েজ। এটি বৈধ, এটিকে আলেমরা জায়েজ বলেছেন। কেউ রক্তদান করলে তার ফজিলত পাবেন। এটি একটি সদকা।