আপনার জিজ্ঞাসা

রাতে ঘুমানোর আগে কোন কোন দোয়া পড়ব?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মাদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ২৩৯৫তম পর্বে রাতে ঘুমানোর আগে কোন কোন দোয়া পড়ব,  সে বিষয়ে ই-মেইলে জানতে চেয়েছেন মোহাম্মদ শামীম। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন : রাতে ঘুমানোর আগে সুরা ফালাক, সুরা নাস ও সুরা ইখলাস পড়তে হয়। এর মধ্যে কোন দোয়াটি আগে পড়ব এবং একটা সুরা কি তিনবার করে পড়তে হবে?

উত্তর : এটি রাসুল (সা.)-এর সহিহ হাদিস দ্বারা সাব্যস্ত হয়েছে। রাসুল (সা.) যে নির্দেশনা দিয়েছেন তার মধ্যে একটি হলো রাতে ঘুমানোর আগে সুরা ফালাক, সুরা নাস ও সুরা ইখলাস তিলাওয়াত করা। এখানে প্রথমে কোন সরা পড়তে হবে এটা গুরুত্বপূর্ণ নয়। তবে কোরআনে কারিমের তাকতিব অনুয়ায়ী আপনি প্রথমে সুরা ইখলাস, সুরা ফালাক এরপর সুরা নাস এভাবে পড়তে পারেন। আর যদি আপনি মনে করেন যে সুরা আপনার প্রথমে মনে আসে সেই সুরা পড়বেন, তাহলে এই কাজটি করাও আপনার জন্য জায়েজ। আল্লাহ কোরআন তিলাওয়াতের ক্ষেত্রে বান্দাদের এমনভাবে সুযোগ করে দিয়েছেন যাতে বান্দাদের জন্য যেটা সহজ হয় সেভাবে তিলাওয়াত করতে পারে।

এ ক্ষেত্রে আপনি প্রত্যেকটি সুরা তিলাওয়াত করবেন। যদি কেউ তিনবার তিলাওয়াত করতে চান, তাহলে করতে পারেন, এই মর্মে ওলামায়ে কেরামের বক্তব্য রয়েছে। সুতরাং, তিনবার তিলাওয়াত করে হাতের মধ্যে ফু দিয়ে সম্পূর্ণ শরীর আপনি মুছে নিতে পারেন। এটি রাসুল (সা.)-এর হাদিস দ্বারা সাব্যস্ত হয়েছে। এভাবে করতে পারেন আবার শুধু তিলাওয়াতও করতে পারেন। একবার করে পড়তে পারেন আবার তিনবার করেও পড়তে পারেন।