আপনার জিজ্ঞাসা

রোজা রেখে টিভিতে নাটক বা সিনেমা দেখা যাবে?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার রমজানের বিশেষ চতুর্থ পর্বে রোজা রেখে টিভিতে নাটক বা সিনেমা দেখা যাবে কি না, সে সম্পর্কে টেলিফোনে জানতে চেয়েছেন সুমন। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন : আমরা তো রোজা রাখি। রোজা রেখে টিভিতে নাটক এবং সিনেমা দেখি। এতে কি রোজার কোনো সমস্যা হবে? অনেকে তো ফেসবুক চালায়, সেখানে অনেক কিছুই দেখা হয়। এ সম্পর্কে কিছু বলবেন কি?

উত্তর : এই ভাই খুব সুন্দর প্রশ্ন করেছেন। রোজা রাখেন নাটকও দেখেন, সিনেমাও দেখেন, ফেসবুকও দেখেন, টেলিভিশনও দেখেন। সিয়ামের সঙ্গে মূলত প্রকৃত সিয়াম যেটি সেটি তিনি পালন করছেন না। সহজ সিয়াম হচ্ছে, পানাহার থেকে বিরত থাকা, এটাকে উপবাস বলে। তিনি উপবাস থাকছেন, কিন্তু সিয়াম পালন করছেন না। সিয়াম হচ্ছে, বিরত থাকা এবং সর্বপ্রথম বিরত থাকা হচ্ছে হারাম থেকে। হারাম থেকে বিরত না থেকে আপনি শুধু পানাহার থেকে বিরত থাকছেন। এটি অপ্রয়োজনীয় সিয়াম। এতে সামান্যতম ফায়দা বা ফজিলত লাভ করতে পারবেন না। এ জন্য রোজা রেখে যারা এসব কাজ করছেন, তাঁরা অপ্রয়োজনীয় সিয়াম পালন করছেন, সিয়ামের কোনো সওয়াব তাঁরা লাভ করতে পারবেন না। রোজা রাখাটা সম্পূর্ণ বিরত থাকার নাম। সুতরাং প্রথমেই হারাম কাজ থেকে নিজেকে বিরত রাখতে হবে। যে কাজটি করছেন আসলে খুবই গর্হিত কাজ।

এখানে একটি বিষয় আসতে পারে। সেটি হলো টেলিভিশনে আপনি কী দেখছেন? আপনি আপনার প্রশ্নে স্পষ্ট করেছেন তিনি নাটক, সিনেমা দেখছেন। টেলিভিশনে যদি হারাম কিছু না দেখেন তাহলে টিভি দেখাটা নাজায়েজ নয়। তবে আপনি আপনার প্রশ্নে বুঝিয়েছেন, আপনি সিয়ামের নৈতিক যেই দাবি রয়েছে সেই দাবি পূরণ করছেন না। এর মাধ্যমে সিয়ামকে বিনষ্ট করে বা ক্ষতি করে এই ধরনের কাজে লিপ্ত রয়েছেন।