আপনার জিজ্ঞাসা

‘সোবহানাল্লাহি ওয়া বিহামদিহি’ সকালে না সন্ধ্যায় পড়ব?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ৬১৯তম পর্বে ‘সোবহানাল্লাহি ওয়া বিহামদিহি’ সকালে না সন্ধ্যায় পড়ব? সে বিষয়ে পাবনার ঈশ্বরদী থেকে টেলিফোনে জানতে চেয়েছেন একজন দর্শক। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন : ‘সোবহানাল্লাহি ওয়া বিহামদিহি’ এই তসবিহ সকালে না সন্ধ্যায় পড়ব?

উত্তর : ‘সোবহানাল্লাহি ওয়া বিহামদিহি আদাদা খলকিহী ওয়ারিদা নাফসিহী ওয়াজিনাতা আরশিহী ওয়ামিদাদা কালিমাতিহী’ এই যে দোয়ার কথা উল্লেখ করেছেন এটি সকালে পড়বেন। সকালে পড়া রসুল (সা.)-এর হাদিস দ্বারা সাব্যস্ত হয়েছে। কিন্তু এটি আল্লাহ রব্বুল আল-আমিনের একটি তসবিহ। এমন তসবিহ যে তসবিহ যদি আল্লাহর বান্দা পুরো দিন বসে বসে জিকির করে থাকেন তার চেয়েও উত্তম এটি একটি তসবিহ। কেউ যদি এটি বিকেলে পড়েন তাহলে তিনি এই ফজিলত পাবেন না বিষয়টি এমন নয়। এটাকে রাসুল (সা.) সকালে পড়তে বলেছেন এর অর্থ এই নয় বিকেলে পড়লে এর ফজিলত থেকে তিনি মাহরুম হবেন। তিনি বিকেলে, রাতে, সকালে সব সময় পড়তে পারেন। কেউ যদি এটি নিয়মিত পড়তে পারেন, তাহলে এটি তার জন্য উত্তম কাজ।