আপনার জিজ্ঞাসা

স্বামী সবসময় খারাপ ব্যবহার করলে কী করব?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ২৫৮৯তম পর্বে স্বামী সবসময় খারাপ ব্যবহার করলে কী করব, সে বিষয়ে ই-মেইলে জানতে চেয়েছেন একজন দর্শক। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন : আমার স্বামী প্রতিনিয়ত আমার সঙ্গে খারাপ ব্যবহার করেন। এমনভাবে রাগান্বিত থাকেন যে, ছোটবড় সব বিষয়ে দুর্ব্যবহার করেন। অনেক সময় তার এই ব্যবহারের জন্য কষ্ট পাই। এখন আমার করণীয় কী?

উত্তর : এ ক্ষেত্রে দুটি করণীয় আছে। একটি হচ্ছে, প্রথমে আপনি অবশ্যই ধৈর্যের সঙ্গে মোকাবিলা করবেন। যথাসম্ভব চেষ্টা করবেন যাতে সে আপনার ওপর রাগান্বিত না হতে পারে বা রাগান্বিত হওয়ার মতো কোনো কারণ খুঁজে না পায়। দ্বিতীয় কাজটি হলো, আল্লাহর কাছে বেশি বেশি করে দোয়া করবেন। বান্দার অন্তরগুলোকে আল্লাহ নিজের দুই আঙ্গুলের মধ্যে রেখেছেন। যেভাবে ইচ্ছা সেভাবে তিনি পরিবর্তন করে দেন। যদি আল্লাহ তাঁর অন্তর পরিবর্তন করে দেন, তাহলে আপনার এই কঠিন অবস্থা সহজ হয়ে যাবে। এজন্য দোয়া কবুলের সময়গুলোতে তার জন্য বেশি বেশি করে দোয়া করবেন।

কোনো সন্দেহ নেই, এভাবে উপদেশ দেওয়া যায় যে, আপনি নিজে বিবেচনা করেন- এই কাজটি আপনার ঠিক হচ্ছে কি না? দাম্পত্য জীবনে ইসলামী শরিয়তের ভিত্তি হচ্ছে দুটি। একটি হলো, সম্প্রীতি ও ভালোবাসা। আরেকটি হলো, দয়া। দাম্পত্যের মূল যে উদ্দেশ্য রয়েছে, যা সব ওলামায়ে-কেরামের ঐকমত্যে সাব্যস্ত হয়েছে সেটা হচ্ছে, মানসিক প্রশান্তি। এখানে মানসিক কোনো প্রশান্তি নেই। মানসিক অশান্তি রয়েছে। সুতরাং, যারা এই ধরনের আচরণ করছে তারা সতর্ক হোন।

আপনাকে যে দুটি উপদেশ দিয়েছে, সে দুটি উপদেশকে কাজে লাগান। তাহলে দেখবেন, আল্লাহ বান্দার অবস্থার পরিবর্তন করে দিচ্ছেন। আল্লাহ বান্দার অবস্থা সব ক্ষেত্রে একই ধারায় রাখেন না, পরিবর্তন করে দেন। সবসময় অশান্তি, কষ্ট, অন্ধকার থাকে না।