আপনার জিজ্ঞাসা

স্যাম্পলের ওষুধ বিক্রি করা কি জায়েজ?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ২৪১৩তম পর্বে  স্যাম্পলের ওষুধ বিক্রি করা জায়েজ কি না, সে বিষয়ে চিঠির মাধ্যমে সিরাজগঞ্জ থেকে জানতে চেয়েছেন মোহাম্মদ নুর হোসেন মোল্লা। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন : ডাক্তার সাহেবরা ওষুধ কোম্পানির কাছে থেকে যে স্যাম্পল পেয়ে থাকেন, তা নেওয়া কি জায়েজ? স্যাম্পলের ওষুধ কি বিক্রি করা যাবে?

উত্তর : এই স্যাম্পল হাদিয়া হিসাবে দেওয়া হয়ে থাকে। এই ক্ষেত্রে ডাক্তারের সঙ্গে যদি কোনো চুক্তি না থাকে, তাহলে ডাক্তারের এটা হাদিয়া হিসাবে গ্রহণ করা জায়েজ রয়েছে। কিন্তু যদি চুক্তি হয় যে আপনাকে স্যাম্পল দিচ্ছি এই জন্য আপনি আমাদের ওষুধের নাম লিখবেন, তাহলে ডাক্তারের জন্য এই ধরনের স্যাম্পল নেওয়া জায়েজ নেই। কারণ, এর মাধ্যমে তিনি কোম্পানির কাছে বিক্রি হয়ে যাচ্ছেন। যেহেতু তিনি কোম্পানির সঙ্গে চুক্তি বদ্ধ হচ্ছেন, যদিও তিনি জানেন না যে, এই ওষুধের মান ঠিক আছে কি না, আবার এর দাম ঠিক আছে কি না, এর চেয়ে ভালো ওষুধ আছে কি না। এই ধরনের কাজে বাধ্য হয়ে যাওয়া তার জন্য জায়েজ নেই। যদি শর্ত ছাড়া তার মালিকানায় কোনো জিনিস আসে, তাহলে সেটা বিক্রি করা তাঁর জন্য জায়েজ আছে।

এখানে আরেকটি মাসয়ালা হলো, যদি কোনো ডাক্তার কোম্পানির প্রমোশনের কাজ করেন যেমন : কোম্পানি ডাক্তারকে বলেছে যে আমরা এই ওষুধগুলো উৎপাদন করেছি, আমাদের ওষুধগুলোর মান এমন এবং এই ওষুধগুলো ভালো, কোম্পানি ডাক্তারকে বোঝাতে পেরেছে এবং ডাক্তারও বুঝতে পেরেছে যে এই ওষুধের মান ঠিক আছে, সেক্ষেত্রে তিনি প্রমোশনের কাজে চুক্তি বদ্ধ হতে পারবেন। এটা তার জন্য নাজায়েজ নয়। এই ক্ষেত্রে তিনি আমানতের খিয়ানত করতে পারবেন না।