আপনার জিজ্ঞাসা

হাফেজ সুপারিশ করে কাউকে জান্নাতে নিতে পারবেন?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ৬২৪তম পর্বে একজন হাফেজ সুপারিশ করে কাউকে জান্নাতে নিতে পারবেন কি না, সে বিষয়ে মেহেরপুর থেকে টেলিফোনে জানতে চেয়েছেন মিরান। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন : একজন হাফেজ কি সুপারিশ করে কাউকে জান্নাতে নিয়ে যেতে পারবেন? এমন কি কোনো সহিহ হাদিস আছে?

উত্তর : কেয়ামতের দিন আল্লাহুতাআলা যাকে সুপারিশ করার অনুমতি দেবেন শুধু তিনিই সুপারিশ করতে পারবেন। আয়াতুল কুরসিতে সে কথা সুস্পষ্ট করে বলা হয়েছে। সুপারিশের জন্য আল্লাহর অনুমোদন লাগবে। সুপারিশ করলেই যে আল্লাহ তাঁর সুপারিশ গ্রহণ করবেন, এটা ভিন্ন কথা। আল্লাহুতাআলা যাকে সুপারিশের অনুমতি দেবেন, তাঁর সুপারিশ গ্রহণ করবেন। রাসুল (সা.)-কে বলা হবে আপনি সুপারিশ করুন, আপনার সুপারিশ গ্রহণ করা হবে। রাসুল (সা.)-এর সুপারিশ এবং তাঁর সুপারিশ গ্রহণের বিষয়টি সহিহ হাদিস দ্বারা সাব্যস্ত হয়েছে। বাকিদের সুপারিশের ব্যাপারে আল্লাহ অনুমতি দেবেন কিন্তু সুপারিশ গ্রহণ করবেন- এই মর্মে কোনো হাদিসে বর্ণনা আসেনি। তবে কেউ যদি সুপারিশের অনুমতি পান, তাহলে তিনি যে কাউকে জান্নাতে নিতে পারবেন।