আপনার জিজ্ঞাসা

হারাম টাকায় ধনী হলে কি হজ ফরজ হয়?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ১৯৫৯তম পর্বে হারাম টাকায় ধনী হলে হজ ফরজ হয় কি না, সে সম্পর্কে ঢাকার কাজীপাড়া থেকে চিঠিতে জানতে চেয়েছেন আবদুল মতিন। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : হারাম টাকায় যাঁরা ধনী  হয়েছেন, হালাল টাকা মোটেও নেই, তাঁদের ওপর হজ ফরজ হয়েছে কি?

উত্তর : টাকার মালিকানা যদি তাঁর থাকে, সেই টাকা যদি কর্তৃত্বের মধ্যে থাকে, তাহলেই তাঁর ওপর হজ ফরজ হয়ে গেছে। যদিও তাঁর টাকা হারাম হয়। হারাম টাকার জন্য তাঁকে অবশ্যই জবাবদিহি করতে হবে। কিন্তু এই হারাম টাকা যেহেতু এখন তাঁর মালিকানায় আছে এবং আল্লাহর কাছে পৌঁছানোর সামর্থ্য তার হয়ে গেছে, সুতরাং তাঁর ওপর হজ ফরজ, সে হজ আদায় করবে।

তবে সেই ব্যক্তি চেষ্টা করবে হালাল টাকা দিয়ে হজ করতে। কিন্তু কোনো কারণে যদি সে হালাল টাকা না পায় আর তাঁর কাছে যে টাকা আছে, সেটা সন্দেহভাজন বা হারাম হয়, তাহলে সে ব্যক্তি আল্লাহ রাব্বুল আলামিনের কাছে সত্যিকার তওবা করে তার পর হজ পালনের উদ্দেশে রওনা হবে। আল্লাহ রাব্বুল আলামিন তো বান্দাদের তওবা কবুল করেন।