আপনার জিজ্ঞাসা

কোলের শিশু গায়ে প্রস্রাব করলে অজু ভাঙে?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ১৯৬৩তম পর্বে কোলের শিশু গায়ে প্রস্রাব করলে অজু ভাঙে কি না, সে সম্পর্কে ঢাকার ধানমণ্ডি থেকে ই-মেইলে জানতে চেয়েছেন মুজাহিদ। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : আমার ছোট বাচ্চা আছে। অনেক সময় অজু থাকা অবস্থায় কোলে নিলে হাতের মধ্যে প্রস্রাব করে দেয়। এ অবস্থায় আমার কি আবার অজু করতে হবে? নাকি শুধু হাত ধুয়ে নিলেই হবে?

উত্তর : আপনি শুধু হাতটা ধুয়ে নিলেই যথেষ্ট। আপনাকে আর ভিন্ন অজু করতে হবে না, কারণ অজুভঙ্গের কোনো কারণ আপনার ঘটেনি। কিন্তু যেহেতু প্রস্রাব নাপাক বস্তু, তাই সেই নাপাকি যেখানে লেগেছে, সেটা ধুয়ে নেবেন।

তবে এখানে বিস্তারিত আলোচনার বিষয় রয়েছে। সেটা হলো—বাচ্চার অবস্থা, প্রস্রাবের ধরন, ছেলে না মেয়ে বাচ্চা, এগুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা আছে। এ জন্য এটা কিন্তু ছোট্ট মাসালা নয়, অনেক বড় একটা আলোচনা।

তবে যদি ছেলেসন্তান হয় এবং দুগ্ধপোষ্য হয়, অর্থাৎ যাদের শুধু মায়ের দুধ খাওয়ানো হয় আর বাইরের কোনো খবার দেওয়া হয় না, এমন হয়ে থাকে, এমন সন্তান যদি প্রস্রাব করে দেয়, তাহলে শুধু পানি ছিটিয়ে দিলেই যথেষ্ট। এর জন্য ভিন্নভাবে ধোয়ার দরকার নেই।

আর বাকি অবস্থাগুলোর ভিন্ন ভিন্ন হুকুম রয়েছে। এটি একটি দীর্ঘ আলোচ্য বিষয়।