আপনার জিজ্ঞাসা

নামাজের পর সম্মিলিত দোয়া কি জায়েজ?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

রমজানের বিশেষ আপনার জিজ্ঞাসার সপ্তম পর্বে নামাজের পর সম্মিলিত দোয়া করলে কোনো অসুবিধা আছে কি না, সে সম্পর্কে সুনামগঞ্জ থেকে টেলিফোনে জানতে চেয়েছেন শেখ ফজলুর রহমান মানিক। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : নামাজের পর সম্মিলিত দোয়া করলে অসুবিধা কোথায়?

উত্তর : রাসূলুল্লাহ (সা.) করেননি। আর কাজটি রাসূল (সা.) করেননি, অথচ রাসূলুল্লাহ (সা.)-এর জন্য করাটা কোনো বিষয়ই ছিল না। রাসূল (সা.) চাইলে করতে পারতেন।

তাহলে কেন রাসূল (সা.) ছেড়ে দিয়েছেন? রাসূল (সা.) করেননি কেন? এ কারণেই করেননি, যেহেতু আল্লাহতায়ালা রাসূলকে (সা.) করতে বলেননি।

তাই আমরা যখন ইবাদতের জন্য তরিকা গ্রহণ করব, আমাদের অবশ্যই নবী মুহাম্মদ (সা.) যে তরিকা দিয়েছেন, সেই তরিকাটাই গ্রহণ করতে হবে।

লাকদ কানা লাকুম ফি রাসূলুল্লাহি উসঅতুন হাসানাহ (আল্লাহর রাসূলের মধ্যে তোমাদের জন্য উত্তম আদর্শ রয়েছে)। রাসূল (সা.)-এর থেকে বড় বুজুর্গ কে? কে রাসূল (সা.)-এর চেয়ে দ্বীনের মধ্যে নতুন জিনিস আবিষ্কার করে বলতে পারে যে, আমি যেটা আবিষ্কার করেছি, এটিই উত্তম। প্রশ্নই আসে না।

রাসূলুল্লাহ (সা.) যেহেতু করেননি, যে কাজটি রাসূল (সা.) করতে পারতেন, কিন্তু করেননি, বোঝা গেল সে কাজটি না করাটাই হচ্ছে উত্তম। সে কাজটি রাসূল (সা.) করতে বলেননি।

তাই যে কাজটি রাসূল (সা.) করেননি, সে কাজটি যদি কেউ করেন, তাহলে তিনি বিদআত করলেন, দিনের মধ্যে নতুন করে আবিষ্কার করলেন, এটি ইসলামে প্রত্যাখ্যাত, গ্রহণযোগ্য নয়। 

সুতরাং এটি কোনোভাবেই গ্রহণযোগ্য হবে না, এটা করলে অসুবিধা কি, এই প্রশ্ন আর আসবে না। অসুবিধা এটাই যে, রাসূল (সা.) এটা করেননি।