হজ ও উমরা

তাওয়াফের জন্য নির্দিষ্ট কোনো দোয়া আছে কি?

Looks like you've blocked notifications!

সামর্থ্যবান মুসলমানের জীবনে একবার হজ পালন অবশ্যকর্তব্য। সব সময় চর্চা হয় না বলে হজ পালন সম্পর্কে অনেক কিছুই জানা থাকে না। হজের শুদ্ধ পদ্ধতি, প্রস্তুতি জানা মুসলিমদের কর্তব্যের মধ্যে পড়ে। এ লক্ষ্যেই এনটিভির বিশেষ অনুষ্ঠান ‘হজ ও উমরা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

জুমাবারের সরাসরি সম্প্রচারিত হজ ও উমরা অনুষ্ঠানের তৃতীয় পর্বে তাওয়াফের কোনো নির্দিষ্ট দোয়া আছে কি না, সে সম্পর্কে যশোর থেকে টেলিফোনে জানতে চেয়েছেন একজন দর্শক। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : আমরা বিভিন্ন বইতে দেখি তাওয়াফ করার সময় প্রথম তাওয়াফে একটা দোয়া, দ্বিতীয় তাওয়াফে একটা দোয়া। এটা কতটা জায়েজ?  

উত্তর : এই দোয়াগুলো মূলত নতুনভাবে আবিষ্কৃত, বেদাত। তাওয়াফের জন্য নির্দিষ্ট কোনো দোয়া নেই। তবে তাওয়াফের এই পুরো সময়টুকু দোয়া কবুলের সময়। তাই যেকোনো ধরনের দোয়া এই সময় আপনি করতে পারেন। সবচেয়ে উত্তম দোয়া হচ্ছে, যেটি আপনার অন্তরের মধ্যে এসেছে, আপনি আপনার ভাষায় আল্লাহ রাব্বুল আলামিনের কাছে পেশ করলেন। এটা হচ্ছে সবচেয়ে উত্তম দোয়া।

দোয়ার জন্য শর্ত হচ্ছে দুটি। প্রথমটি হচ্ছে, আল্লাহ রাব্বুল আলামিনের কাছে চাইতে হবে। অর্থাৎ চাওয়াটা আল্লাহ রাব্বুল আলামিনের কাছে হতে হবে। দ্বিতীয় হচ্ছে, কী চাইছেন, সেটা আপনাকে বুঝতে হবে। আপনি দোয়া করলেন, কিন্তু আপনি সেটা বুঝলেন না। তাহলে তো আপনি আল্লাহতায়ালার কাছে চাইতে পারেননি। এ জন্য আরবিতে কতগুলো দোয়া লিখে নিয়ে গেলেন, আপনি আল্লাহতায়ালার কাছে বললেন। অথচ আপনি জানলেনই না আপনি কী বললেন। এটা আসলে ভুল কাজ। তবে রাসূল (সা.) যে দোয়াগুলো শিক্ষা দিয়েছেন, সেগুলো যদি কেউ জানেন, সেটাও উত্তম। এতে কোনো সন্দেহ নেই। কিন্তু জিনিসটা বুঝতে হবে যে আপনি আল্লাহতায়ালার কাছে কী চাইলেন।

তাই যাঁদের কাছে আরবি ভাষার জ্ঞান নেই অথবা যাঁরা মূলত আরবি বুঝতে পারেন না, উত্তম হচ্ছে, তাঁরা বাংলায় অথবা তাঁদের মাতৃভাষায় দোয়া করবেন। কারণ, তিনি সেটা বুঝিয়ে বলতে পারবেন। আপনি যখন জিনিসটা বুঝবেন, তখন আবেগ তৈরি হবে, সেখানে একটু আবেগ আসবে। এই জন্য সেই আবেগের সঙ্গে অত্যন্ত মিনতির সঙ্গে যদি আল্লাহতায়ালার কাছে সেটা তুলে ধরেন, আল্লাহ রাব্বুল আলামিন আল্লাহর বান্দার সেই দোয়া কবুল করবেন ইনশাআল্লাহ।