আপনার জিজ্ঞাসা

জমজমের পানি পানে সব আশা পূরণ হয় কি?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ ।

আপনার জিজ্ঞাসার ১৯৯৭তম পর্বে জমজমের পানি পান করলে সব আশা পূরণ হবে কি না, সে সম্পর্কে ঢাকা থেকে চিঠিতে জানতে চেয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক দর্শক। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : জমজমের পানি কি জীবনের যেকোনো আশা পূরণের জন্য খাওয়া যায়? 

উত্তর : গুরুত্বপূর্ণ প্রশ্ন করেছেন। রাসূল (সা.) হাদিসের মধ্যে এরশাদ করেছেন, ‘জমজমের পানি কোনো ব্যক্তি যে নিয়ত করে বা উদ্দেশ্য করে পান করবে, সেই নিয়ত বা উদ্দেশ্য তার পূরণ হবে।’ তার উদ্দেশ্য পূরণ হবেই। সুতরাং জমজমের পানি কেউ যদি অসুস্থতার জন্য নিয়মিত পান করেন, ইনশাআল্লাহ তাঁর সেই উদ্দেশ্য পূরণ হবে, কোনো সন্দেহ নেই। এটা করা যেতে পারে। রাসূল (সা.) বলেছেন, জমজমের পানির মধ্যে সুস্থতার বিষয়ও রয়েছে এবং মানুষের খাদ্যের যে উপাদান, সেগুলোও রয়েছে, খাদ্যের কাজ করে থাকে। জমজমের পানি অত্যন্ত বরকতময় পানি। ইসমাইল (আ.)-এর মা উম্মে ইসমাইল হাজর (আ.)-এর মায়ের একটা বড় মোজেজা হিসেবে এটাকে উল্লেখ করা হয়েছে। আল্লাহর পক্ষ থেকে তাঁর অনেক বড় একটা সম্মানের বিষয় যে তিনি এই সম্মানটুকু লাভ করতে পেরেছেন এবং কেয়ামত পর্যন্ত আল্লাহর বান্দাগণ এই নেয়ামত লাভ করতে পারবেন।