আপনার জিজ্ঞাসা

বিতরের শেষ রাকাতে বাংলায় দোয়া পড়া যাবে কি?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

জুমাবারের বিশেষ আপনার জিজ্ঞাসার ৫২৯তম পর্বে বিতরের সালাতে দোয়া কুনুত পড়ার সময় অন্য ভাষায় দোয়া করা যাবে কি না, সে সম্পর্কে বিস্তারিত জানতে রাজবাড়ি থেকে টেলিফোন করেছেন আনোয়ার। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : বিতরের সালাতের শেষ রাকাতে হাত তুলে দোয়া কুনুত পড়ার সময় বিভিন্ন ভাষায় দোয়া করা যাবে কি না, যেমন বাংলায়, ইংরেজিতে বা অন্য কোনো ভাষায়?

উত্তর : দোয়া কুনুতটাই তো একটা দোয়া। এ ছাড়া আপনি যেকোনো ধরনের দোয়া করতে পারেন। যেকোনো ধরনের দোয়া করা আপনার জন্য জায়েজ রয়েছে। সেটা আপনি বাংলায়, উর্দূতে, ইংরেজিতে যেকোনো ভাষায় আপনি করতে পারেন।

তবে এখানে একটা গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে, সেটা হলো—যেসমস্ত দোয়াগুলো রাসুল (সা.)করেছেন, এবং রাসুল (সা.) এর সুন্নাহ দ্বারা সাব্যস্ত হয়েছে, উত্তম হচ্ছে সেই দোয়াগুলো করা। কারণ আমরা যে দোয়া করবো, সেই দোয়ার মধ্যে আসলে পরিপূর্ণ চাওয়াটা থাকবে না। যেগুলো নবীকে (সা.) আল্লাহুতায়ালা শিখিয়ে দিয়েছেন, সেগুলোই সবচেয়ে উত্তম দোয়া, তাতে কোনো সন্দেহ নেই। তাই নবী (সা.) এর সুন্নাহর অনুসরণ করাটাই সবচেয়ে উত্তম। ফলে সালফেসসালেহিনগণ তাঁদের নিজেদের দোয়ার চেয়ে নবী (সা.) যে দোয়াগুলো করেছেন, সেগুলোকে বেশি গুরুত্ব দিতেন এবং সেই দোয়াগুলো বেশি বেশি করতেন। তবে যেকোনো ধরনের দোয়া করা জায়েজ। রাসুল (সা.)-এর শেখানো দোয়ার সাথে সাথে আপনি ব্যক্তিগত দোয়াও করতে পারবেন।