আপনার জিজ্ঞাসা

কয়েকজন শরীক মিলে আকিকা দেওয়া যাবে কি?

Looks like you've blocked notifications!

 

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ রফিকুল ইসলাম আল মাদানি।

জুমাবারের বিশেষ আপনার জিজ্ঞাসার ৫৩২তম পর্বে দুই, তিনজন মিলে গরু দিয়ে আকিকা দেওয়া যাবে কি না, সে সম্পর্কে বিস্তারিত জানতে কুমিল্লা থেকে টেলিফোন করেছেন ইমন। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : আকিকা দেওয়ার সময় যদি দুই তিনজন মিলে গরু দিয়ে আকিকা দিতে চায়, সেক্ষেত্রে মাসয়ালাটি কী হবে?   

উত্তর : আকিকা হলো একটি বাচ্চার জন্য। বাচ্চার জন্মের সপ্তমদিন আকিকা করা সুন্নত, না পারলে ১৪ দিনের দিন বা ২১ দিনের দিন আকিকা দিতে হবে। এরপর এটি আর সুন্নত থাকে না, মুস্তাহাব হয়ে যায়।

আকিকা হবে একজনের জন্য একটি প্রাণ, এ ব্যাপারে স্পষ্ট হাদিস রয়েছে। আকিকার ক্ষেত্রে ছেলেদের জন্য দুটি এবং মেয়েদের জন্য একটি। কেউ যদি মনে করেন খাসি দিয়ে দেবে না, গরু দিয়ে দেবে, সেটি বৈধ। তবে সেই আকিকাটি হবে একজনের পক্ষ থেকে। একসাথে কয়েকজন মিলে করার কোনো সুযোগ নেই। একজনের জন্য একটি গরু দেওয়া যেতে পারে। তবে এখানে একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো, ইবাদত হবে রাসুলের (সা.) মানহাজ বা পদ্ধতি অনুসারে, যেখানে আকিকার বিধান রাসুল (সা.) দিয়ে গেছেন, সেখানে তো নতুন গবেষণার প্রয়োজন নেই।