Beta

আপনার জিজ্ঞাসা

নারীরা মোজা পরে নামাজ পড়তে পারবেন কি?

০৯ এপ্রিল ২০১৮, ১৫:৪২

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ মনজুর ইলাহী।

জুমাবারের বিশেষ আপনার জিজ্ঞাসার ৫৩৩তম পর্বে মোজা পরে নারীরা নামাজ পড়তে পারবেন কি না, সে সম্পর্কে জানতে চেয়ে মতিঝিল থেকে টেলিফোন করেছেন নাসিমা। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : বেশি সতর্কতার জন্য নারীরা মোজা পরে নামাজ পড়তে পারবেন কি?

উত্তর : মেয়েদের জন্য মোজা পরা জায়েজ, সেটি সতর্কতার জন্য বা যেকোনো কারণেই হোক। শুধু এহরাম অবস্থায় মেয়েরা হাতমোজা পরবেন না, তবে নিশ্চয় আপনি পা মোজার কথাই বুঝিয়েছেন। পা মোজা পরে মেয়েদের নামাজ পড়তে কোনো অসুবিধা নেই। ছেলেদেরও পা মোজা পরে নামাজ পড়তে কোনো অসুবিধা নেই।

তবে মেয়েরা মোজা পরার পরও সালোয়ার বা জামা দিয়ে পায়ের পাতা ঢেকে রাখবেন। কারণ মোজাটি তো শরীরের সঙ্গে একদম মেশানো। অতএব আলাদা যে কাপড়টি তাঁরা ব্যবহার করবেন, খেয়াল রাখবেন সেটি যেন পায়ের পাতা পর্যন্ত চলে যায়। কেউ মোজা পরতেও পারেন, আবার নাও পরতে পারেন।

অনেকে মনে করেন, আমি মোজা দিয়ে পা ঢেকে ফেললাম, এর পরে টাখনু থেকে দুই ইঞ্চি ওপরে সালোয়ার পরলাম, এটি না করে বরং ওপরের কাপড় দিয়েই আপনারা পায়ের পাতা ঢাকবেন এবং মোজা পরাটা আপনার জন্য অত্যাবশ্যক নয়।

Advertisement