আপনার জিজ্ঞাসা

মায়ের দিকে সুনজরে তাকালে কবুল হজের সওয়াব পাব?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. আবু বকর মুহাম্মদ জাকারিয়া।

জুমাবারের বিশেষ আপনার জিজ্ঞাসার ৫৩৭তম পর্বে মায়ের দিকে সুনজরে তাকালে কবুল হজের সওয়াব পাওয়া যাবে কি না, সে সম্পর্কে জানতে চেয়ে কুমিল্লা থেকে টেলিফোন করেছেন ইমন। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : মায়ের দিকে সুনজরে তাকালে একটি কবুল হজের সওয়াব পাওয়া যাবে, এই কথাটি কি সত্য?

উত্তর : এই কথাটি কোনো হাদিস দ্বারা প্রমাণিত হয়নি, এটি মানুষের একটি ধারণা। তবে একটি কথা সত্যি যে, রাসূল (সা.) বলেছেন, ‘পিতামাতা তোমার জান্নাত এবং জাহান্নাম’। যদি কেউ পিতামাতার সেবা করতে পারে তাহলে সে জান্নাতে যাবে এবং সেবা না করলে অর্থাৎ অবাধ্য হলে সে জাহান্নামে যাবে। এটি হাদিসে স্পষ্টভাবে এসেছে।

যদিও আপনি যে হাদিসটির কথা বলেছেন সেটি শুদ্ধ নয়, কিন্তু কথাটির একটি তাৎপর্য আছে। সেটি হচ্ছে, অবশ্যই মায়ের দিকে তাকাতে হবে, বয়স্ক হয়ে গেলে তাঁদের আলাদা করে দেওয়া বা বৃদ্ধাশ্রমে পাঠিয়ে দেওয়া, এই জাতীয় কোনো কিছু করা উচিত নয়, আমরা সবসময় চিন্তা করব পিতামাতাকে আমাদের সাথে রাখব, শরিয়াবিরোধী না হলে তাঁদের কথা অবশ্যই মানব। কিন্তু আপনি যে হাদিসের কথা বলেছেন, সেটি শুদ্ধ নয়। এ রকম কোনো হাদিস আসেনি।