আপনার জিজ্ঞাসা

সন্তান গর্ভে থাকা অবস্থায় রোজা রাখা যাবে?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মোহাম্মদ মতিউল ইসলাম।

রমজানের বিশেষ আপনার জিজ্ঞাসার ১ম পর্বে ৩ মাসের গর্ভবতী নারী রোজা পালন করতে পারবেন কি না, সে সম্পর্কে জানতে চেয়ে কক্সবাজার থেকে টেলিফোন করেছেন মোহাম্মদ রাশেদুল আলম। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : আমার স্ত্রী তিন মাসের গর্ভবতী। এ অবস্থায় কি রোজা রাখা যাবে?

উত্তর : আপনার স্ত্রী তিনি মাসের গর্ভবতী। এ অবস্থায় যদি আপনারা কোনো সমস্যা বোধ করেন, যে রোজা রাখতে গেলে আপনার স্ত্রীর ক্ষতি হতে পারে বা গর্ভের সন্তানের ক্ষতি হতে পারে, সেক্ষেত্রে এখন রোজা রাখবেন না। তবে সন্তান আসার কারণে রোজা ভাঙতে হবে বিষয়টা এমন নয়, বা রোজা না রাখা বাধ্যতামূলক নয়।

আবার সমস্যা হলে সেটা মায়েরও হতে পারে, গর্ভের সন্তানেরও হতে পারে। যদি এমনটি হয়, তাহলে রোজা ভাঙবেন এবং পরবর্তী সময়ে নিজের রোজা নিজে কাজা করে দেবেন। আর সমস্যা হতে পারে কি না- এ বিষয়ে ডাক্তারের পরামর্শ নিন, এবং জেনে নিন, এ অবস্থায় যদি রোজা রাখে, তাহলে আপনার স্ত্রীর বা গর্ভের সন্তানের কোনো ক্ষতি হবে কি না। যদি ডাক্তার বলেন যে রোজা রাখলে কোনো ক্ষতি হবে না, তাহলে রোজা রাখবেন। ডাক্তারের পরামর্শ নিয়েই আপনারা কাজটি করুন।