আপনার জিজ্ঞাসা

জমজমের পানি পানের দোয়া আছে কি?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. ইমাম হোসাইন।

আপনার জিজ্ঞাসার ২১৩‌৭তম পর্বে জমজমের পানি পান করার সময় কোনো দোয়া পড়তে হবে কি না, সে সম্পর্কে ঢাকার শনির আখড়া থেকে চিঠিতে জানতে চেয়েছেন একজন দর্শক। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : জমজমের পানি খাওয়ার সময় কি কোনো দোয়া আছে? নির্দিষ্ট দোয়া না পড়লে কি কোনো সমস্যা হবে?  

উত্তর : জমজমের পানি পান করার জন্য আসলে নবী (সা.) সুনির্দিষ্ট কোনো দোয়া পড়েননি। নবী (সা.) শুধু বিসমিল্লাহ বলেই পান করতেন।

তবে আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) যখন জমজমের পানি পান করতেন, তখন একটি দোয়া পড়তেন। এ জন্য এই দোয়াটি পড়া সুন্নত, এটি সাহাবায়ে কেরামের সুন্নত। তিনি সেই দোয়াটির মধ্যে তিনটি বিষয়ে আল্লাহ সুবহানাহুতায়ালার নিকট দোয়া প্রার্থনা করতেন। দোয়া তিনটি হলো, ‘হে আল্লাহ! আমি আপনার নিকট উপকারী এলেম চাচ্ছি; দ্বিতীয় হলো, প্রশস্ত রিজিক আর তৃতীয়, যেই জিনিসটি চাইতেন সেটি হলো, সমস্ত রোগব্যাধি থেকে শিফাহ।’

একজন মানুষের এই তিনটি জিনিস যদি নিশ্চিত হয়, তাহলে তাঁর আর কিছুই লাগে না। তাঁর মৌলিক বিষয়গুলো পূরণ হয়ে গেল। এই জন্য আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) এই দোয়াটি করতেন।

সুতরাং, জমজমের পানি পান করার সময় এই দোয়াটি পড়া উত্তম এবং সুন্নাহ।

তবে না পড়লেও কোনো অসুবিধা নেই। বিসমিল্লাহ বলে পানি পান করলেও হবে।