আপনার জিজ্ঞাসা

পানি না থাকলে কীভাবে তায়াম্মুম করব?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ১৭২০তম পর্বে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ইমেইলে তায়াম্মুমের নিয়ম সম্পর্কে জানতে চেয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক এক বোন। অনুলিখনে ছিলেন মুন্সী আব্দুল কাদির।

প্রশ্ন : How should I perform Tayammum when there is no water? What are the steps of Tayammum performance? (যখন কোনো পানি নেই, তখন কিভাবে আমি তায়াম্মুম করব? তায়াম্মুম করার ধাপগুলো কী কী?)

উত্তর : যেখানে পানি নেই সেখানে তায়াম্মুম করতে হবে। তায়াম্মুম করতে হলে আপনাকে এর বিধানগুলো জানতে হবে। ধাপগুলো হচ্ছে :

১. প্রথমে আপনাকে নিয়ত করতে হবে। নিয়তটা অন্তরের সঙ্গে সম্পৃক্ত। মানে পবিত্রতা বা তাহারতের যে সংকল্প সেটা অন্তরের মধ্যে করাই নিয়ত, আর অতিরিক্ত কিছুই না।

২. যদি পবিত্র মাটি বা ধুলা থাকে, তাহলে মাটিতে আপনি দুই হাত রাখবেন। এরপর আপনি হাত ঝেড়ে নিতে পারেন। এরপর আপনি মুখমণ্ডল মাছেহ করবেন।

৩. এরপর আপনি ডান হাত দিয়ে বাম হাতের কবজি পর্যন্ত আর বাম হাত দিয়ে ডান হাতের কবজি পর্যন্ত মাসেহ করলেই হয়ে যাবে। এবং এটাই  হচ্ছে মূলত তায়াম্মুমের রুকন।

তায়াম্মুমের রুকন হচ্ছে তিনটি।  প্রথমত নিয়ত করা। দ্বিতীয়ত মুখমণ্ডল মাসেহ করা আর তৃতীয়ত দুই হাত কবজি পর্যন্ত মাসেহ করা। এটি একবার করলেই হবে।