আপনার জিজ্ঞাসা

সন্তান গর্ভে মারা গেলে মা দায়ী হবে?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

জুমাবারের বিশেষ আপনার জিজ্ঞাসার ৫৫৭তম পর্বে সন্তান গর্ভে থাকা অবস্থায় মারা গেলে বাবা-মায়ের অপরাধ হবে কি না, সে সম্পর্কে ফরিদপুর থেকে টেলিফোনে জানতে চেয়েছেন সুমনা। অনুলিখন করেছেন জহুরা সুলতানা।

প্রশ্ন : গত কয়েক দিন আগে আমার একটা বাচ্চা ডেলিভারি হয়েছিল। কিন্তু সেই বাচ্চা পেটেই মারা গিয়েছে। আমাদের সন্তানকে যে আমরা বাঁচাতে পারিনি, এটা কি আমাদের ভুল নাকি আল্লাহ তার ভাগ্য এভাবেই লিখে রেখেছিলেন?

উত্তর : প্রথম কথা হচ্ছে, গর্ভে যে শিশু মারা গিয়েছে এটি আল্লাহর বিধান। প্রত্যেকের জন্য নির্ধারিত সময় রয়েছে, সে নির্ধারিত সময়েই এই সন্তান মারা গিয়েছে।

সুতরাং এই চিন্তা করার কোনো দরকার নেই যে এই সন্তানকে আমরা বাঁচাতে পারলাম না বা এই জন্য আমরা দায়ী কি না। বাঁচানোর দায়িত্ব তো আমাদের না।

তবে কোনো ক্ষেত্রে যদি ত্রুটি হয়ে যায়, তাহলে আল্লাহতায়ালার কাছে তওবা করার বিষয় আছে। যেমন : চিকিৎসার প্রয়োজন ছিল, সেটি আপনি করতে পারেননি; হাসপাতালে ভর্তি করার প্রয়োজন ছিল, সেটি আপনি করতে পারেননি। এ ক্ষেত্রে আপনি আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করবেন।

মৃত্যু, হায়াতের বিষয়টি কোনো ব্যক্তির হাতে নেই, কোনো ব্যক্তির সেই ক্ষমতা নেই। ‘তিনি সেই আল্লাহ, যিনি মানুষকে জীবন ও মৃত্যু দিয়ে থাকেন।’ এটি আল্লাহর সৃষ্টি, আল্লাহর বিধান।

সুতরাং এর জন্য কোনোভাবেই আল্লাহর বান্দাদের নিজেকে নিয়ে অস্থির হওয়ার কোনো কারণ নেই। তবে আপনার কোনো ত্রুটি থাকলে তার জন্য আল্লাহর কাছে ক্ষমা চাইতে পারেন।